সম্প্রতি বাংলাদেশ দলের পেসাররা দাপট দেখাচ্ছেন। নিউজিল্যান্ডের পর দক্ষিণ আফ্রিকায়ও সফলতা এসেছে পেসারদের হাত ধরে। ‘অজেয়’ দক্ষিণ আফ্রিকায় যেখানে কোনো ওয়ানডে জয়ের স্মৃতি ছিল না, সেখানে সিরিজ জিতেছে টাইগাররা। এবার প্রোটিয়াদের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের লড়াই। এ সিরিজেও ইতিবাচক ফল পেতে তাসকিন আহমেদ, এবাদত হোসেনদের দিকে তাকিয়ে অধিনায়ক মুমিনুল হক।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সিরিজের প্রথম টেস্ট শুরুর আগে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক বলছিলেন, ‘দক্ষিণ আফ্রিকার উইকেট সবসময়ই পেসবান্ধব। পেসাররাই বেশি সুবিধা পাবে। তবে যেমন উইকেটই বলি, একটা প্রসেসে বল করা, সঠিক জায়গায় বল করে ব্যাটসম্যানের ওপর চাপ তৈরি করা বেশি গুরুত্বপূর্ণ।’

দক্ষিণ আফ্রিকায় খেলা সাদা পোশাকে আগের ছয় ম্যাচের পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হার বাংলাদেশের। অন্য ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ছাড়াতে পারেনি স্বাগতিদের প্রথম ইনিংসের রান। সেই ম্যাচ হেরেছিল ৩৩৩ রানে। তবে বর্তমানে ঘরের সঙ্গে বাইরেও সফলতা পাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। নিউজিল্যান্ডে পেসারদের কল্যাণেই প্রথমবারের মতো সেখানে ঐতিহাসিক জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ।

এবার দক্ষিণ আফ্রিকায় তাসকিন, এবাদত, শরিফুলের কাছে তেমন পারফরম্যান্সেরই প্রত্যাশা মুমিনুলের। জানিয়ে দিয়েছেন পেসারদের কাছে তার এবং দলের চাওয়া।

মুমিনুল বলেন, ‘বিদেশে টেস্ট ম্যাচ জিততে হলে পেস বোলারদের পারফর্ম করা গুরুত্বপূর্ণ। ওরা যদি ভালো জায়গায় বল করতে পারে, দ্রুত ব্রেক থ্রু এনে দিতে পারে, সেটা খুবই কাজে দেয়। আর আমাদের পেসারদের কয়েকজন তো ওয়ানডে সিরিজে খেলেছে, শেষ কিছুদিন ওরা ভালো বিশ্রাম নিয়েছে। তো আমার কাছে মনে হয় ওরা বেশ ফুরফুরে মেজাজে আছে।’

টিআইএস/এটি