এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শুরুটা ভালো হয়নি মুম্বাই ইন্ডিয়ান্সের। ভালো করতে পারেননি অধিনায়ক রোহিত শর্মাও। আইপিএল শুরুর কিছুদিন আগেই তিন ফরম্যাটের নেতৃত্বের ভার উঠেছে তার কাঁধে। কিন্তু আইপিএলে এসে নিজেকে হারিয়ে খুঁজছেন রোহিত।

পাঁচ ম্যাচে মাত্র ২১.৬০ গড়ে ১০৮ রান করেছেন তিনি। বারবার ইনিংসের শুরুটা ভালো করেও ব্যর্থ হচ্ছেন রোহিত। এদিকে মুম্বাই ইন্ডিয়ান্স মৌসুমের প্রথম পাঁচ ম্যাচেই হেরে বসে আছে। রোহিতের এই খারাপ ফর্মের পিছনে মানসিক চাপ কাজ করছে বলে মনে করছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়াম স্মিথ।

তিনি বলেন, ‘এটাই তো ভারতীয় অধিনায়ক নির্বাচিত হওয়ার পর ওর প্রথম (আইপিএল) টুর্নামেন্ট। ও কী মানসিক চাপে পড়েছে, যার প্রভাব আইপিএল পারফরম্যান্সে পড়ছে? এই দিকটা কিন্তু ভেবে দেখা দরকার। রোহিত তো মুম্বাইয়ের হয়ে শুরুটা দারুণ করে। ম্যাচটা ওদের জন্য সাজিয়ে দেয়, যার ফলে বাকিরা নিজেদের মতো খেলতে পারে। ও রান করলেই মুম্বই প্রচুর ম্যাচ জিতবে।’

গত বছরেই বিরাট কোহলি সরে দাঁড়ানোর পর রোহিতকে প্রথমে টি-টোয়েন্টি, তারপর ওয়ানডে ও ফেব্রুয়ারিতে ভারতীয় টেস্ট অধিনায়ক ঘোষণা করা হয়। তারপর থেকে ভারতীয় দল দারুণ পারফর্ম করলেও, রোহিতের কিন্তু ব্যাট হাতে তেমন রান আসেনি। স্মিথের দাবি রোহিত ফর্মে ফিরলেই মুম্বাইও ভালো করবে।

তিনি বলেছেন, ‘রোহিত ভীষণ গুরুত্বপূর্ণ একজন ক্রিকেটার। ওদের (মুম্বাই ইন্ডিয়ান্স) ব্যাটিং লাইন আপ দেখলে দেখা যাবে, রোহিতের মতো অসাধারণ ব্যাটার ছন্দে নেই। এছাড়া ইশান কিষাণ, কয়েকটি ম্যাচ না খেললেও ফিরে এসে সূর্যকুমার ভালোই খেলছে। পোলার্ড ওদের ফিনিশার এবং ব্রেভিস এখনও তরুণ। মোটামুটি ওদের ব্যাটিং কিন্তু শক্তিশালী।’ 

এমএইচ