মুশফিকুর রহিম নিজে ওয়ানডে ফরম্যাটে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করলেও টি-টোয়েন্টিতে এই দায়িত্ব ছেড়েছেন। টেস্টে ব্যাটিংয়ে মনোযোগ দিতে গ্লাভস হাতে তোলেন না তিনি। এজন্য ওয়ানডে বাদে বাকি দুই ফরম্যাটে উইকেটের পিছনে বেশিরভাগ সময় দেখা যায় লিটন দাসকে। ঘরের মাঠে সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও উইকেটরক্ষক ছিলেন লিটন। সিরিজ শেষে তার কিছু সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে।

আধুনিক ক্রিকেটে সঠিক রিভিউ নেওয়ার ওপর ম্যাচের ভাগ্য কিছুটা হলেও নির্ভর করে। লেগবিফোরের ক্ষেত্রেও তাই। ব্যাপারগুলো কাছ থেকে দেখার সুযোগ হয় কিপারের। অথচ এ জায়গায় খানিক হতাশ করছেন লিটন। এই উইকেটরক্ষক কেন সঠিক সিদ্ধান্ত নিতে পারছেন না, তার ব্যাখ্যা দিয়েছেন দলের ফিল্ডিং কোচ শন ম্যাকডরমট। যেখানে লিটনের ‘অপারগতা’ ঢাকতে ঢাল হয়ে দাঁড়িয়েছেন এই অস্ট্রেলিয়ান।

মঙ্গলবার মিরপুরে সংবাদমাধ্যমকে ম্যাকডরমট বলছিলেন, ‘শুধু লিটনই নয়, আমার মনে হয় আম্পায়াররাও অনেক সময় এসব মৃদু শব্দ শুনতে পায় না। এখানে খুবই সূক্ষ্ম বিষয় থাকে এবং এটি খুবই কঠিন আসলে। অনেক দর্শক থাকে, ম্যাচের মধ্যে অনেক কিছু চলতে থাকে। এছাড়া তার তো স্টাম্প থেকে অনেক দূরে দাঁড়াতে হয়। কখনও কখনও সে এসব মৃদু শব্দের ক্ষেত্রে আম্পায়ার বা বোলারের চেয়ে বেশি দূরে থাকে।’

সঙ্গে যোগ করেন ম্যাকডরমট, ‘আমার মনে হয় না লিটন খুব বেশি মিস করেছে। আমার মতে, এটা মাঝেমধ্যে কোইন্সিডেন্স। মাঝেমধ্যে স্টাম্প মাইকও ঠিকঠাক ধরতে পারে না এগুলো। আমাদের কাছে যা আছে তা নিয়েই কাজ করে যাচ্ছি। আমার মতে লিটন উইকেটের পেছনে অসাধারণ কাজ করে যাচ্ছে।’

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজেই যে ঘটেছে এমন কয়েকটি ঘটনা। চট্টগ্রাম টেস্টে ১৯৯ রানের ইনিংস খেলা অ্যাঞ্জেলো ম্যাথিউসের ক্যাচ নিয়েও কোনো আবেদন করেননি লিটন। ঢাকা টেস্টে রিভিউ নিলে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে নিশ্চিত ফিরতেন অথচ আম্পায়ার আবেদনে সাড়া না দেওয়ায় এলবিডব্লিউর রিভিউ নেয়নি বাংলাদেশ। 

টিআইএস/এটি