সাবেক ক্রিকেটার ও নির্বাচক ফারুক আহমেদ।

হঠাৎ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে সাকিব আল হাসানের একটি ফেসবুক পোস্ট। যেটি ২০১৪ সালে নিজের ফেসবুক পাতায় লিখেছিলেন তিনি। সেখানে স্পষ্ট লেখা, ‘বাংলাদেশের হয়ে একটি ম্যাচ খেলে যে আনন্দ, পুরো আইপিএল ট্রফি জিতেও সেই আনন্দ নেই।’ সেই সাকিবের হঠাৎ কি হলো? দেশের হয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপকে না বলে আইপিএলকে বেছে নিয়েছেন তিনি।

সাকিবের সিদ্ধান্ত ক্রিকেট বোদ্ধারা বিশ্লেষণ শুরু করেছেন। ক্রিকেট বিশারদ ও বর্তমান জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে মনে করেন, ভুল কোনও সিদ্ধান্ত নেননি সাকিব। আগামী দুই বছর ৩টি সীমিত ওভারের বিশ্বকাপ। সেটি মাথায় রেখেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন এই অলরাউন্ডার। অতীত তো সে কথাই বলছে।

আগামী এপ্রিলের মাঝামাঝি শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ না খেলে আইপিএলকে পাখির চোখ বানিয়েছেন সাকিব। অনেকেই স্বার্থপরতা খুঁজে পেলেও হার্শার মতো ইতিবাচক দেখছেন অনেকেই। ভারতের মাটিতে এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে আরেকটি টি-টোয়েন্টি মহাযজ্ঞ। ২০২৩ সালে ভারতেই হবে একদিনের বিশ্বকাপ। এসব মাথায় রেখেই কি চ্যালেঞ্জিং সিদ্ধান্ত সাকিবের?

তেমনটিই মনে করছেন বাংলাদেশ দলের সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ। কক্সবাজারে চলমান লিজেন্ড চ্যাম্পিয়ন্স ট্রফিতে নারায়ণগঞ্জ ওয়ারিয়র্সের মেন্টর হিসেবে আছেন ফারুক। সেখানে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নিজের ভাবনার দিকটি তুলে ধরেন তিনি।

ফারুক বলেন, ‘সাকিব আমাদের জন্য একটা ব্র্যান্ড। দেখেন সে এক বছর খেলার বাইরে ছিল তাও ব্যাটিংয়ে কিছুটা অস্বস্তি দেখা গেলেও বোলিংয়ে কিন্তু সে সেরাটাই করেছে। লাস্ট আইপিএলে যখন সে ভালো খেলছিল না, অনেক ম্যাচে সুযোগও পাচ্ছিল না এরপরও এসে বিশ্বকাপে কী পারফর্মটা করলো। সেঞ্চুরি, উইকেট মানে সেরা পারফর্মার।’

তিনি আরও বলেন, ‘সে অনেক কিছু করতে পারে। সে ক্ষেত্রে আমি মনে করি আইপিএলটা ওকে বিশ্বকাপের জন্য ভালো সাহায্য করতে পারে। একটা বা দুইটা প্লেয়ার কিন্তু দলকে অনেক দূর টেনে নিতে পারে। তাই আমি আশা করি আইপিএল তাকে বিশ্বকাপের জন্য ভালোভাবে সাহায্য করতে পারে।’

তবে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে মিস না করলেও বাংলাদেশ দলের আসন্ন নিউজিল্যান্ড সফরের দলে বাংলাদেশ শিবিরে সাকিবের উপস্থিতি মিস করবেন বলে জানান ফারুক। কিউইদের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি বাংলাদেশ দল। সাকিব এই সিরিজ খেলে যেতে পারলে আইপিএলের মঞ্চে আরও বেশি আত্মবিশ্বাস পেতেন বলে মত দেন ফারুক।

ফারুকের ভাষায়, ‘সাকিবকে আমরা নিউজিল্যান্ডে পাচ্ছি না, শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজেও পাচ্ছি না। সাকিব আমাদের চুক্তিবদ্ধ ক্রিকেটার, বোর্ড তার অথরিটি। সে ছুটি চেয়েছে, বোর্ড সেটা অনুমোদন দিয়েছে। আমার মনে হয় নিউজিল্যান্ডে ওকে আমাদের বেশি দরকার ছিল। কোনভাবে যদি নিউজিল্যান্ড সফরটা করতে পারতো, দলের জন্য শক্তিমত্তা বৃদ্ধির দিক থেকে অনেক অনেক শক্ত হতো। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ ওখানে, যা তাকেও সহযোগিতা করতো আইপিএলে।’

টিআইএস/এটি