খেলা শুরুর প্রাক্কালে দেশের ক্রিকেট সমর্থকদের জন্য স্বস্তির খবর মিলেছে। উইন্ডিজ বনাম বাংলাদেশের মধ্যকার টেস্ট সিরিজ সম্প্রচার নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল যে কোনো টিভি চ্যানেল এই সিরিজ সরাসরি সম্প্রচার করবে না। সেই শঙ্কা সত্যি হলেও সমর্থকদের খেলা দেখার ব্যবস্থা হয়েছে। বিনামূল্যে আইসিসি টিভিতে খেলা দেখতে পারবেন দেশের ক্রিকেট সমর্থকরা।

আজ বৃহস্পতিবার (১৬ জুন) মিরপুরে সংবাদমাধ্যমকে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আপনারা ইতিমধ্যে জেনেছেন যে আইসিসি টিভি নামে একটা প্ল্যাটফর্ম আছে, সেখানে ম্যাচ দেখা যাবে। এটা ঠিক যে রাইটস হোল্ডার আছে টিএসএম আমরা যতটুক শুনেছি, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের মাধ্যমে আইসিসি টিভিতে দেখানোর ব্যবস্থা করা হচ্ছে। সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে এটা দেখা যাবে।’

সঙ্গে যোগ করেন নিজামউদ্দিন, ‘মূলত এই অ্যাপসটা একটা পেমেন্টের মাধ্যমে দেখতে হয়। আমরা চেষ্টা করছি যাতে এটা সাধারণ যেকোনো দর্শক তারা তাদের ডিভাইসে দেখতে পারে বিনামূল্যে। সে ব্যাপারে আমাদের কথাও হয়েছে আইসিসির সঙ্গে, আমরা সংশ্লিষ্ট যে রাইটহোল্ডার আছে টিএসএম, তাদের সঙ্গেও কথা বলেছি। তারাও এ বিষয়ে ইতিবাচক, সো এখন পর্যন্ত যে অপশন আছে সেটা হচ্ছে এই আইসিসি টিভির মাধ্যমে দেখা। এর বাইরে এখনো কোনো কিছু চূড়ান্ত হয়নি।’

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ২০১৮ সালের পর আবার উইন্ডিজ সফরে গেছে বাংলাদেশ দল। যেখানে ২ টেস্টের সঙ্গে সমান ৩টি করে টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ খেলবে সফরকারীরা। সাদা পোশাকের ফরম্যাট দিয়ে আজ মাঠে গড়াবে দুই দলের লড়াই। 

স্বাগতিক বোর্ডই মূলত সম্প্রচার স্বত্ব বিক্রি করে থাকে। ওয়েস্ট ইন্ডিজে এটি করছে তৃতীয় পক্ষ টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের (টিএসএম) মাধ্যমে। টিএসএম জানিয়েছে, শেষ মুহূর্ত পর্যন্ত দেশের কোনো চ্যানেল আগ্রহ দেখায়নি স্বত্ব কেনার ব্যাপারে। এদিকে বাংলাদেশে যারা খেলা সম্প্রচার করে, তাদের দাবি, টিএসএম থেকে তাদেরকে বিভিন্ন শর্তের মারপ্যাঁচে আটকে দেওয়া হচ্ছে। 

এই সমস্যা নিরসনে বিসিবি তৎপর হয়েছে। আইসিসি টিভির সঙ্গে নিজেদের সোস্যাল মিডিয়া প্ল্যাটফর্মে খেলা দেখানোর ভাবনা আছে বোর্ডের।

নিজামউদ্দিন বলছিলেন, ‘আমরা এই টেকনিক্যাল সাইটগুলোও দেখছি। সময়টা অত্যন্ত কম, এই অল্প সময়ের মধ্যে পুরো বিষয়টা আয়োজন করে আমাদের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে দেওয়ার ব্যাপারেও টেকনিক্যাল টিম কাজ করছে। দেখি সেটা কতটুক আগানো যায়। আমি আবারও বলছি আমাদের চেষ্টা এখনো রয়েছে। আমাদের টেকনিক্যাল টিম কাজ করছে। যাতে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে খেলাগুলো দেখানো যায়।’

কিছুক্ষণ পরই মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ-উইন্ডিজ দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট। অ্যান্টিগায় বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচ।

টিআইএস/এইচএমএ/এটি