কোনো নির্দিষ্ট সময়ে ব্যাটসম্যান আউট হবেন কি না, সেটা নির্ধারণ করে দেবে দর্শক! নিয়মটা অদ্ভুত ঠেকছে? ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের টুর্নামেন্ট ‘দ্য সিক্সটি’ অনুষ্ঠিত হবে এই নিয়মে। তবে এখানেই শেষ নয়। এমন আরও চার নিয়ম নিয়ে মাঠে গড়াতে চলেছে টুর্নামেন্টটি। গতকাল এক বিবৃতিতে এই টুর্নামেন্টের ঘোষণা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। বিচিত্র নিয়ম নিয়ে আসা এই টুর্নামেন্ট মাঠে গড়াবে প্রতি তিন মাস পর পর!

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট জানাচ্ছে, সেন্ট কিটসের মাটিতে এই টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী ২৪ থেকে, চলবে ২৮ আগস্ট পর্যন্ত। পুরুষ ও নারী দুই বিভাগেই চলবে এই টুর্নামেন্ট। সিপিএলের দলগুলোই খেলবে এখানে। টুর্নামেন্টটির শুভেচ্ছা দূত হিসেবে থাকছেন ক্রিস গেইল।

‘দ্য সিক্সটি’ নামে এই টুর্নামেন্টটিতে ওভার সংখ্যা থাকছে দশটি। তবে টি-টেন থেকে এই টুর্নামেন্ট অনেক দিক থেকেই আলাদা। নিয়মগুলো হলো-

*ইনিংসপ্রতি ব্যাটিং দলের উইকেট থাকবে ছয়টি।

*প্রথম দুই ওভার থাকবে পাওয়ারপ্লে, তবে সেই দুই ওভারে দুই ছক্কা হাঁকালেই ব্যাটিং দল পাবে একটি ফ্লোটিং পাওয়ারপ্লে।

*সাধারণত ক্রিকেটে প্রতি ওভার শেষে প্রান্ত বদল করা হয়। দ্য সিক্সটিতে এই নিয়মটাও বদলে ফেলা হচ্ছে। এই টুর্নামেন্টে প্রথম পাঁচ ওভার করা হবে একই প্রান্ত থেকে, অন্য প্রান্ত থেকে শেষ করা হবে পরের পাঁচ ওভার। 

*স্লো ওভার রেটের জরিমানাতেও আনা হয়েছে ভিন্নতা। ৪৫ মিনিটে শেষ করতে হবে ইনিংস। যদি তাতে ব্যর্থ হয় কোনো দল, তাহলে শেষ ওভারে এক ফিল্ডার কম নিয়ে বোলিংয়ের শাস্তি নেমে আসবে দলের ওপর।

*ব্যাটিং চলাকালে ব্যাটসম্যান পেতে পারেন ‘মিস্ট্রি ফ্রি হিট’, সেটা নির্ধারণ করে দেবেন দর্শকরা। অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে নির্ধারিত হবে বিষয়টি। সেটা হলে একটা নির্দিষ্ট বলে আউট হলেও বেঁচে যাবেন ব্যাটসম্যান।

এনইউ/এটি