শ্রীলঙ্কায় রাজনৈতিক উত্তাপ বাড়ছেই। বিক্ষোভকারীদের তোপের মুখে পালিয়ে বেড়াচ্ছেন দেশটির প্রেসিডেন্ট। যদিও এই মারাত্মক পরিস্থিতিতেও দেশটিতে দিব্যি ক্রিকেট চলছে। অস্ট্রেলিয়ার সঙ্গে চলছে শ্রীলঙ্কার, পাকিস্তান দলও এরই মধ্যে খেলতে পৌঁছে গেছে দেশটিতে। ভারতের নারী ক্রিকেট দলও রয়েছে সেখানে। তবুও দেশটিতে আসন্ন এশিয়া কাপ আয়োজন নিয়ে শঙ্কা বেড়েই চলেছে।

শেষ পর্যন্ত শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজন সম্ভব না হলে সেক্ষেত্রে বাংলাদেশ তৈরি বলে জানা গেছে। গত মে’তে যখন প্রথম শ্রীলঙ্কা-সংকট শুরু হয়, তখনই বিসিবি’র একটি সূত্র জানিয়েছিল যে, এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এবং শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) কাছে এশিয়া কাপ আয়োজনের আগ্রহ প্রকাশ করেছিল বিসিবি।

আরও পড়ুন >> আইপিএলে তো ছুটি নাও না, দেশের হয়ে খেলতে কেন বিশ্রাম?

নতুন করে শ্রীলঙ্কায় সংকট ঘনীভূত হওয়ায় বাংলাদেশে এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনা বাড়ছে। ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, এশিয়া কাপে অংশগ্রহণকারী দেশগুলোর ক্রিকেটাররাও আপাতত শ্রীলঙ্কায় খেলতে আগ্রহী নন, তারা নিজ নিজ ক্রিকেট বোর্ডকে নিজেদের অনাগ্রহের বিষয়টি জানিয়েছেন।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তানের আসন্ন এশিয়া কাপে খেলার কথা। ষষ্ঠ দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, হংকং, সিঙ্গাপুরের মধ্যে যে কোনো একটি দেশ অংশ নেওয়ার সুযোগ পাবে। এই চারটি দেশকে একটি বাছাই প্রতিযোগিতা আয়োজন করবে এসিসি।

আরও পড়ুন >> শ্রীলঙ্কার এশিয়া কাপ আয়োজনে প্রস্তুত বাংলাদেশ

এদিকে এশিয়া কাপ শুরুর দিনক্ষণ আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা না হলেও শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কয়েকদিন আগে জানিয়েছিল, আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এবারের এশিয়া কাপ হতে যাচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে।

এইচএমএ/এটি