ফাইল ছবি

২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ দল। কিন্তু চলতি বছর বয়সভিত্তিক এই বিশ্বকাপের পরবর্তী আসরে একেবারেই সুবিধা করতে পারেনি যুব টাইগাররা। করোনাভাইরাসের কারণে ঠিকঠাক প্রস্তুতি নিতে না পারা এই ব্যর্থতার কারণ হিসেবে দায়ী করা হয়। এজন্য ২০২৪ সালের বিশ্বকাপে অংশ নিতে এখনই আটঘাট বেঁধে নামছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের ভেন্যু চূড়ান্ত না হলেও আগামীকাল রোববার থেকে মূল দল গঠনের কার্যক্রম শুরু করছে বিসিবি।

ইতোমধ্যে ৪০ জনের প্রাথমিক স্কোয়াড বাছাই করে ক্রিকেট বোর্ড। এই স্কোয়াড আজ শনিবার মিরপুরে রিপোর্টিং করবে। কাল থেকে মিরপুরেই শুরু হবে ফিটনেস ট্রেনিং। এই ক্যাম্পের আগে ইতোমধ্যে যোগ দিয়েছেন দুইজন হাই প্রোফাইল বিদেশি কোচ স্টুয়ার্ট ল আর ওয়াসিম জাফর। আজ থেকেই কাজ শুর করবেন তারা।

মূলত বিসিবির গেম ডেভলপমেন্ট বিভাগের কোচের দায়িত্ব নিয়েছেন ভারতীয় সাবেক ওপেনার ওয়াসিম জাফর। ফলে বিসিবির হাই পাফরম্যান্স দলের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব সামলাবেন তিনি। অনূর্ধ্ব-১৯ দলের হেড কোচ হয়ে এসেছেন স্টুয়ার্ট ল।

এদিকে দীর্ঘ চার বছর বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ফিটনেস ও কন্ডিশনিং (ট্রেনার) কোচের দায়িত্ব পালন করা রিচার্ড স্টোনিয়ারের সঙ্গে এবার নতুন করে আর চুক্তি করেনি বিসিবি। তার পরিবর্তে নতুন ফিটনেস ও কন্ডিশনিং কোচে হিসেবে আনা হচ্ছে স্টোনিয়ারের স্বদেশি অ্যালেক্স ক্যারিকে। বর্তমানে ইংলিশ কাউন্টি ক্লাব লেষ্টারশায়ারের হয়ে কাজ করছেন এই ব্রিটিশ। চুক্তির মেয়াদ শেষে আগামী সেপ্টমরে বাংলাদেশ যুব দলের দায়িত্বে নিতে ঢাকায় আসবেন ক্যারি।

ঢাকা পোস্টকে বিসিবির গেম ডেভলপমেন্ট বিভাগের ম্যানেজার এই এম কাওসার বললেন, ‘ক্যারির সঙ্গে চুক্তি হয়েছে আমাদের। সে সেপ্টেম্বরে আসবে। তবে নির্দিষ্ট করে এখনি বলা যাচ্ছে না তার সঙ্গে চুক্তির মেয়াদ কতদিনের। আপাতত আগামী বিশ্বকাপ পর্যন্ত সে আমাদের সঙ্গে থাকছে।’

মিরপুরে ফিটনেস ক্যাম্পের পর আগামী ২৩ জুলাই থেকে বিকেএসপিতে শুরু হবে স্কিল ক্যাম্প। সেখানে প্রায় তিন সপ্তাহ চলবে নেট অনুশীলন ও প্রথমিক স্কোয়াডের সদস্যদের নিয়ে অনুশীলন ম্যাচ। এরপর বাছাই করা হবে অনূর্ধ্ব-১৯ দলের মূল স্কোয়াড।

টিআইএস