২০২০ বিশ্বকাপের শিরোপা হাতে সেই দলের অধিনায়ক আকবর আলী। এই শিরোপাটা আবারও জিততে চায় বাংলাদেশ/ফাইল ছবি

২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ দল। কিন্তু চলতি বছর বয়সভিত্তিক এই বিশ্বকাপের পরবর্তী আসরে একেবারেই সুবিধা করতে পারেনি যুব টাইগাররা। করোনাভাইরাসের কারণে ঠিকঠাক প্রস্তুতি নিতে না পারা এই ব্যর্থতার কারণ হিসেবে দায়ী করা হয়। এজন্য ২০২৪ সালের বিশ্বকাপে অংশ নিতে আটঘাট বেঁধে নামছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিশ্বকাপ শিরোপা পুনরুদ্ধারের জন্য বড় পরিকল্পনা হাতে নিয়েছে বিসিবি।

ইতোমধ্যে ৪০ জনের প্রাথমিক স্কোয়াড বাছাই করা হয়েছে। এই স্কোয়াড গতকাল শনিবার মিরপুরে রিপোর্টিং করে আজ রোববার থেকে মিরপুরেই শুরু করবে ফিটনেস ট্রেনিং। এই ক্যাম্পের আগে ইতোমধ্যে যোগ দিয়েছেন দুইজন হাই প্রোফাইল বিদেশি কোচ স্টুয়ার্ট ল আর ওয়াসিম জাফর।

আরও পড়ুন>> ওয়ানডে থেকে অবসরের নতুন তথ্য দিলেন তামিম

মূলত বিসিবির গেম ডেভলপমেন্ট বিভাগের কোচের দায়িত্ব নিয়েছেন ওয়াসিম জাফর। ফলে বিসিবির হাই পারফরম্যান্স দলের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব সামলাবেন তিনি। স্টুয়ার্ট ল’কে হেড কোচ করা হয়েছে।

ক্যাম্প শুরুর আগে আজ মিরপুরে প্রেস কনফারেন্স কক্ষে হয়েছে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন। সেখানে বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজার আবু ইনাম মোহাম্মদ কায়সার জানিয়েছেন আগামী দেড় বছরে তাদের পরিকল্পনার কথা।

সংবাদ সম্মেলনে ওয়াসিম জাফর (বামে) ও স্টুয়ার্ট ল/ঢাকাপোস্ট

যেখানে কায়সার বলেন, ‘আমাদের হাতে দেড় বছর সময় আছে। প্রথম এক বছর আমরা লাল বল ও সাদা বল দুতোতেই মনযোগ দিব। হোম ও অ্যাওয়ে যে সিরিজগুলো আছে আমাদের প্রতিটিতেই একটি করে চারদিনের ম্যাচ আছে।’

আরও পড়ুন>> উইন্ডিজকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল বাংলাদেশ

মিরপুরে ফিটনেস ক্যাম্পের পর আগামী ২৩ জুলাই থেকে বিকেএসপিতে শুরু হবে স্কিল ক্যাম্প। সেখানে প্রায় তিন সপ্তাহ চলবে নেট অনুশীলন ও প্রাথমিক স্কোয়াডের সদস্যদের নিয়ে অনুশীলন ম্যাচ। এরপর বাছাই করা হবে অনূর্ধ্ব-১৯ দলের মূল স্কোয়াড।

সেই স্কোয়াড নিয়ে এবারের পরিকল্পনায় সাদা বলের সাথে লাল বলেও সমান গুরুত্ব দেওয়া হচ্ছে। অন্তত ২৫-৩০ টি ম্যাচ খেলার সুযোগ করে দিতে চায় বিসিবি। বেশ কয়েকটি সিরিজ প্রায় চূড়ান্তও হয়েছে। যেখানে পাকিস্তান, আফগানিস্তান সহ অন্যান্য দেশে সফর করার কথা টাইগার যুবাদের। 

আরও পড়ুন>> ভারত-অস্ট্রেলিয়ায় টেস্ট খেলবে বাংলাদেশ, আসবে ইংল্যান্ড-পাকিস্তান

কায়সার বলছিলেন, ‘প্রথম এক বছর আমরা ওয়ানডে ও লঙ্গার ভার্সন দুটোতেই মনযোগ দিব। জুন পর্যন্ত বলি, অন্তত তিনটা সিরিজ হবে। এটা খুব সম্ভবত পাকিস্তান, আফগানিস্তান ও বিভিন্ন জায়গায় পরিকল্পনা আছে। আপনাদের টাইম টু টাইম আপডেট দিব। আমাদের প্রথম লক্ষ্য হল অন্তত ২৫-৩০টা ম্যাচ খেলোয়াড়দের জন্য আয়োজন করেছি আমরা।’ 

সঙ্গে যোগ করেন তিনি, ‘প্রতিটি সিরিজেই জুন পর্যন্ত একটা করে লঙ্গার ভার্সনের ম্যাচ আছে। জুনের পরে ৬ মাস থাকবে আমাদের হাতে বিশ্বকাপের জন্য। তখন আমরা ফোকাস করব ওয়ানডের জন্য বেশি করে। এটাই হচ্ছে আমাদের পরিকল্পনা।’

টিআইএস/এটি