বিরাট কোহলি নিজের হারানো ফর্ম খুঁজে ফিরছেন শেষ কিছু দিনে। এবার তার ফর্ম ফেরাতে নতুন ভাবনায় ভারতীয় ক্রিকেট বোর্ড। আসন্ন জিম্বাবুয়ে সফরের দলে কোহলিকে রাখার কথা ভাবছে দলটি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আর বেশি সময় বাকি নেই। এর আগে আছে এশিয়া কাপ। এর আগে কোহলিকে রানে ফেরাতে মরিয়া ভারতীয় ক্রিকেট বোর্ড। সে কারণেই জিম্বাবুয়ের মাটিতে আগামী ১৮ আগস্ট থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে কোহলিকে খেলাতে চান নির্বাচকরা।

সম্প্রতি এক বোর্ড কর্তা স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, ‘নির্বাচকদের সভার আগে বেশ সময় আছে। তবে আমাদের পরিকল্পনাটা হচ্ছে, জিম্বাবুয়ের মাটিতে সিরিজে সে যে ফরম্যাটে সবচেয়ে ভালো, সেই ওয়ানডে ফরম্যাটকে কাজে লাগিয়ে কোহলিকে তার ফর্ম ফেরানোর সুযোগ করে দেওয়া।’

ভারতের নিয়মিত একাদশ থেকে কোহলি ছাড়া এই সফরে আর খুব বেশি মুখ দেখার সম্ভাবনা নেই। ধারণা করা হচ্ছে, ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের অধিনায়কত্ব করা শিখর ধাওয়ানকেই জিম্বাবুয়ে সফরে অধিনায়ক হিসেবে রাখা হবে।

ওয়েস্ট ইন্ডিজে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাওয়া ভারতীয় দলে রাখা হয়নি কোহলিকে। ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে, কোহলির অনুরোধেই তাকে দেওয়া হয়েছে বিশ্রাম।
শেষ কিছু দিনে ফর্মটা তার পক্ষে কথা বলছে না। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টির ছয় ইনিংস মিলিয়ে ১০০ রানও করতে পারেননি তিনি।  তবে এমন কঠিন মুহূর্তেও অধিনায়ক রোহিত শর্মাকে পাশে পাচ্ছেন তিনি। বলেছেন, কোহলির যেমন সক্ষমতা, তাতে শিগগিরই তিনি ফর্মে ফিরবেন। নির্বাচকরাও তাকে সুযোগ দিয়েই যাচ্ছেন।

শুধু দেশেই নয়, দেশের বাইরে থেকেও প্রচুর সমর্থন পাচ্ছেন কোহলি। সম্প্রতি সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং বলেছেন, কোহলি না থাকা ভারত, আর কোহলিকে নিয়ে গড়া ভারতীয় দলের ভেতর শেষ দলটাকেই বেশি ভয় পাবেন তিনি। 

পাক অধিনায়ক বাবর আজম তো তাকে সমর্থন করে টুইটই করে বসেছেন। এরপর তিনি এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমার মনে হয়েছে, এমন পরিস্থিতিতে কোহলির সমর্থন প্রয়োজন। আমি তাকে তাকে শুভকামনা জানানোর কারণ হচ্ছে, আমি জানি এমন পরিস্থিতিতে পড়লে একজন খেলোয়াড়ের কেমন লাগে। আর তাই এই মুহূর্তে তার সমর্থনটা খুব প্রয়োজন।’

এনইউ/এটি