জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টিতে বাংলাদেশের নেতৃত্বে পরিবর্তনের আভাস পাওয়া গিয়েছিল আগেই, অবশেষে সেটাই সত্যি হলো। মাহমুদউল্লাহ রিয়াদকে এই ফরম্যাটে বিশ্রাম দিয়ে উইকেটরক্ষক নুরুল হাসান সোহানকে দেওয়া হয়েছে অধিনায়কত্ব। এই সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই দেশের ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন, সোহানকেই কেন অধিনায়ক হিসেবে বেছে বিলেন নির্বাচকরা।

ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে সিরিজ থেকেই ছুটিতে আছেন সাকিব আল হাসান। একই কারণে জিম্বাবুয়ে সিরিজেও খেলা হচ্ছে না তার। সাকিব এই সিরিজে খেললে হয়ত তার কাঁধেই উঠত নেতৃত্বভার। তবে যেহেতু সাকিব সহ দলের কোনো ‘সিনিয়র’ এই সিরিজে নেই, তাই সোহানকে দলের দায়িত্ব দিয়েছে বিসিবি।

আরও পড়ুন >> অধিনায়ক সোহান, বিশ্রামে মাহমুদউল্লাহ-মুশফিক

আসন্ন জিম্বাবুয়ে সিরিজের জন্য টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে সোহানকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, ‘যেহেতু সিনিয়রররা কেউ নাই, সোহান এদের মধ্যে সিনিয়র। আর আমরা তো দেখেছি সোহান মাঠে কিভাবে নেতৃত্ব দেয় দলকে। তো ওই সব দেখে আমরা মনে করছি যে এখন সোহানই ভালো অপশন হবে এই ফরম্যাটের নেতৃত্ব দেয়ার জন্য।’

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসও সুর মেলান, ‘সোহান ঘরোয়া ক্রিকেটে নেতৃত্বে দিয়েছে। ওর মধ্যে লিডারশিপ কোয়ালিটি দেখেছি। নেতৃত্বে দেয়াটা কোনো একজনের সিদ্ধান্ত না, এটা বোর্ডের। আমরা সবাই আলাপ আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছি, সোহানকে নেতৃত্ব দিয়েছি। আমরা মনে করছি যে তার নেতৃত্বগুণ আছে, অ্যাগ্রেসিভ, মোটিভেট করতে পারে, স্পিরিটেড এ ব্যাপারে আমরা নির্বাচকরাসহ সবাই একমত হয়েই সিদ্ধান্ত নিয়েছি।’

আরও পড়ুন >> জিম্বাবুয়ে সিরিজে ‘বাদ’ পড়ায় ‘প্রশ্ন ছিল’ মাহমুদউল্লাহর

টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মাঠে গড়াবে জিম্বাবুয়ে ও বাংলাদেশের দ্বিপাক্ষিক লড়াই। ৩০ জুলাই হারারে স্পোর্টস ক্লাব মাঠে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে। সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ৩১ জুলাই ও ২ আগস্ট, একই ভেন্যুতে। তিনটি ম্যাচই শুরু হবে স্থানীয় সময় দুপুর ১টায়, অর্থাৎ বাংলাদেশ সময় বিকাল ৫টায়।

টি-টোয়েন্টি সিরিজ শেষে ওয়ানডের লড়াই শুরু হবে ৫ আগস্ট। ৭ ও ১০ আগস্ট বাকি দুই ম্যাচ মাঠে গড়াবে। টি-টোয়েন্টি সিরিজের মত এই সিরিজের তিনটি ম্যাচের ভেন্যুও হারারে স্পোর্টস ক্লাব মাঠ। স্থানীয় সময় সকাল সোয়া নয়টায় অর্থাৎ বাংলাদেশ সময় দুপুর সোয়া ১টায়।

এইচএমএ