সবশেষ এশিয়া কাপ ফাইনাল খেলেছিল বাংলাদেশ ও ভারত/ফাইল ছবি

বিষয়টা পাঁচ দিন আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল অনেকটা। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। সংযুক্ত আরব আমিরাতেই হতে যাচ্ছে এশিয়া কাপ। তবে তাই বলে শ্রীলঙ্কা তাদের আয়োজক স্বত্ত্ব হারাচ্ছে না। স্বাগতিক হিসেবেই লঙ্কানরা অংশ নেবে এশিয়ান শ্রেষ্ঠত্বের আসরে। 

আজ বুধবার এশিয়ান ক্রিকেট কাউন্সিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিষয়টি। আগামী ২৭ আগস্ট থেকে শুরু হয়ে আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছয় দলের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে আমিরাতের মাটিতে।

শ্রীলঙ্কার মাটিতে এই টুর্নামেন্ট হওয়ার কথা ছিল। তবে সেখানে এখন চলছে তীব্র অর্থনৈতিক সংকট। সে কারণেই শেষ মুহুর্তে ভেন্যু বদলাতে বাধ্য হয়েছে আয়োজকরা। সেজন্য স্থানীয় দর্শকদের কাছে দুঃখপ্রকাশ করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

এসিসির সভাপতি জয় শাহ সেই বিবৃতিতে জানান, টুর্নামেন্টটি যেন শ্রীলঙ্কাতেই আয়োজন করা যায়, সেজন্য সর্বোচ্চ চেষ্টাটাই করেছেন তারা। কিন্তু শেষ পর্যন্ত সব চেষ্টা ব্যর্থ হয়েছে তাদের। 

বিবৃতিতে তিনি বলেন, ‘সামনে বিশ্বকাপ, আর তা সামনে রেখে এশিয়ার দেশগুলোর প্রস্তুতির জন্য এই টুর্নামেন্ট খুবই গুরুত্বপূর্ণ। শ্রীলঙ্কাতে যেন এশিয়া কাপ আয়োজন করা যায়, তার সব রকমের চেষ্টাই করা হয়েছে। তবে শেষ পর্যন্ত ভেন্যু বদলে আমিরাতেই নিতে হলো। আমিরাতে খেলা হলেও অবশ্য টুর্নামেন্টের স্বাগতিক শ্রীলঙ্কাই থাকবে।

এর আগে গেল বৃহস্পতিবার বিসিসিআইয়ের কাউন্সিল সভার পরই ভেন্যু সরে যাওয়ার বিষয়টি সংবাদ মাধ্যমকে জানান বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি। বলেন, ‘এশিয়া কাপ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে। কারণ সেটাই একমাত্র জায়গা যেখানে বৃষ্টি হবে না।’ 

শ্রীলঙ্কার আয়োজন অনিশ্চিত হয়ে যাওয়ার পর থেকে গুঞ্জন ছিল বাংলাদেশ বা ভারতের কোথাও এবারের আসর আয়োজনের। তবে সৌরভের কথাতেই পরিষ্কার হয়ে যায়, বৃষ্টির কারণেই সেটা হচ্ছে না আর।

এনইউ