ক্রিকেট মাঠে ব্যাট ভাঙার ঘটনা হরহামেশাই ঘটে। কিন্তু এক ইনিংসে দুই বার ভাঙা? এমন দৃশ্যের দেখা ক্রিকেটে মেলে না বললেই চলে। সেই বিরল দৃশ্যের দেখাই মিলেছে আজ মঙ্গলবার হারারে স্পোর্টস ক্লাবের মাঠে। রায়ান বার্লের ব্যাট দুই বার ভেঙেছেন বাংলাদেশি দুই পেসার মুস্তাফিজুর রহমান আর হাসান মাহমুদ।

স্বাগতিক ইনিংসের ১৩তম ওভারে বোলিংয়ে এসেছিলেন মুস্তাফিজ। সেই ওভারের দ্বিতীয় বলে স্ট্রাইকে আসেন বার্ল। তৃতীয় বলটা মুস্তাফিজ করেছিলেন অফ স্টাম্পের একটু বাইরে ফুলার লেন্থে। সেটা ব্যাটের ভেতরের কোণায় লেগে একটুর জন্য স্টাম্প ছোঁয়নি তার। তবে সেই বলে উইকেট বাঁচিয়ে ফেললেও ব্যাটটা আর বাঁচাতে পারেননি বার্ল। ভেতরের কোণা ভেঙে যায় তার সেই ব্যাটের।

সেই ওভারে আর ব্যাট বদলাননি তিনি, ছিলেন না যে স্ট্রাইকেই! বদলালেন পরের ওভারে। ইনিংসের ১৫তম ওভারে সেই বদলে ফেলা ব্যাটটা দিয়েই নাসুম আহমেদকে রীতিমতো তুলোধুনো করলেন। পাঁচ ছক্কা আর এক চার মেরে এক ওভার থেকে আদায় করলেন ৩৪ রান। 

সেই এক ওভারই জিম্বাবুয়ে ইনিংসের গতিপথ দিলো বদলে। ১০০ রানের কমে ইনিংস শেষ হয়ে যাওয়ার শঙ্কায় থাকা জিম্বাবুয়ের রান গিয়ে শেষমেশ ঠেকে ১৫৬ রানে। 

১৯তম ওভারের শেষ বলে হাসান মাহমুদের শিকার হয়ে ফেরেন তিনি। সেই বলটা মারতে চেয়েছিলেন লং অনের ওপর দিয়ে। তবে তা ব্যাটে-বলে হয়নি আদৌ। তবে একটা অদ্ভুত ঘটনা ঠিকই ঘটে গেছে ততক্ষণে। ভাঙা ব্যাট বদলে ইনিংসের ১৪তম ওভারে যে ব্যাটটা এনেছিলেন মাঠে, যে ব্যাট দিয়ে তিনি এক ওভারে ৩৪ রান তুলে ফেলেছিলেন, সেই ব্যাটটাই যায় ভেঙে। 

প্রথম বার ব্যাট ভাঙায় উইকেট খোয়াতে পারতেন, দ্বিতীয়বার ভেঙে উইকেটটা খুইয়েই বসলেন। তবে মাঝে যা করেছেন তিনি, তাতে জিম্বাবুয়ে পেয়ে গেছে জেতার মতো পুঁজি। তাতে বাংলাদেশকে চোখরাঙানি দিচ্ছে সিরিজ হারের শঙ্কাও।

এনইউ/এটি