খেলার দুনিয়ায় ফ্রান্সের খ্যাতির কারণ কী? আপনার নিঃসংকোচ উত্তরটা ফুটবলই হবে। ফুটবলের বিশ্বচ্যাম্পিয়ন সেই দেশ, ইউরোপে কিলিয়ান এমবাপেদেরও দেখা হয় বেশ সমীহের নজরেই। তবে ফুটবল বাদে টেনিসসহ অন্যান্য কিছু খেলাতেও আছে দেশটির খ্যাতি। সেই খ্যাতির ত্রিসীমানাতেও নেই ক্রিকেট। সেই দেশেরই এক ক্রিকেটার এবার চলে এসেছেন আইসিসির সেরা হওয়ার দৌড়ে।

এমবাপের দেশের সেই ক্রিকেটারের নাম গুস্তাভ ম্যাকিওঁ। গত ২৫ জুলাই যেন তিনি রুদ্রমূর্তিই ধারণ করেছিলেন। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপীয় বাছাইপর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে করে বসেন সেঞ্চুরি, তাও মাত্র ১৮ বছর ২৮০ দিন বয়সে। তাতে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানও বনে যান তিনি। সেই ম্যাচটি অবশ্য জিততে পারেনি ফ্রান্স। রুদ্ধশ্বাস লড়াইয়ের পর হেরেছে ১ উইকেটে।

পরের ম্যাচেও ম্যাকিওঁর ব্যাট চলেছে সমানতালে। সেঞ্চুরি তুলে নিয়েছেন সেই ম্যাচেও। ফলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা দুই সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটারও বনে যান তিনি। এমন পারফর্ম্যান্সের সুবাদেই তিনি চলে এসেছেন আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে। 

আজ বুধবার প্রকাশিত আইসিসির মাসসেরাদের সংক্ষিপ্ত তালিকায় আছেন তিনি। তার সঙ্গে আছে জনি বেয়ারস্টো আর শ্রীলঙ্কার প্রবাথ জয়াসুরিয়ার নাম।

গেল মাসে জনি বেয়ারস্টো জোড়া সেঞ্চুরি করে ভারতের বিপক্ষে অবিশ্বাস্য এক জয় এনে দিয়েছিলেন তার দল ইংল্যান্ডকে। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সীমিত ওভারের ক্রিকেটেও ছিলেন ভালো ছন্দে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে তিনি করেছিলেন ৫৩ বলে ৯০ রানের এক ইনিংস। এমন সব পারফর্ম্যান্সের ফলে তিনি চলে এসেছেন মাসসেরার দৌড়ে।

এদিকে প্রবাথ জয়াসুরিয়া অভিষেকের পরই আলো ছড়াচ্ছেন লঙ্কান ক্রিকেটে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে তিনি দুই ইনিংসেই নিয়েছিলেন ছয়টি করে উইকেট। যার সুবাদে শ্রীলঙ্কা অজিদের হারায় ইনিংস ও ৩৭ রানের ব্যবধানে। এরপর পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজেও তিনি ছিলেন সপ্রতিভ। দুই ম্যাচে দুটো পাঁচ উইকেট শিকারসহ তিনি তুলে নিয়েছেন ১৭ উইকেট। তার নৈপুণ্যেই সিরিজে পিছিয়ে পড়েও ১-১ ড্র করতে সক্ষম হয় লঙ্কানরা। দলকে সাফল্য এনে দিয়ে এবার তিনি চলে এসেছেন আইসিসির মাসসেরা হওয়ার দৌড়ে।

এনইউ