উইন্ডিজ সফরের দ্বিতীয় চার দিনের ম্যাচে বিপাকেই পড়ে গিয়েছিল বাংলাদেশ ‘এ’ দল। সাইফ হাসানের সেঞ্চুরিতে সেই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। ড্যারেন স্যামি আন্তর্জাতিক স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে পৌঁছে গেছে শক্ত অবস্থানেও।

দ্বিতীয় দিনটা স্কোরবোর্ডে ১৫৭ রান আর হাতে পাঁচ উইকেট নিয়ে শেষ করেছিল বাংলাদেশ। এরপর সাইফ হাসানের ৩৪৮ বলে ১৪৬ রানের ইনিংসে লাল সবুজের প্রতিনিধিরা নিজেদের ইনিংসটা নিয়ে গেছে ৩০০ রানের কোঠায়।  

ওপাশে সতীর্থদের আসা যাওয়ার মিছিল দেখেছেন। তবে নিজে এপাশে অবিচল থেকেছেন। সাইফের এমন চোয়ালবদ্ধ লড়াইয়ের ফলেই আগের দিন বাংলাদেশের ইনিংস অল্পতে গুটিয়ে যায়নি। গতকাল তৃতীয় দিনেও তিনি খেলেছেন ৪২ ওভার। সব মিলিয়ে তিনি ১৩টি চার আর ৪টি ছক্কাও মেরেছেন। 

আট ঘণ্টা দীর্ঘ এই ইনিংসই শেষমেশ হয়ে আছে বাংলাদেশের ইনিংসের মেরুদণ্ড। ৯ম ব্যাটসম্যান হিসেবে তার বিদায়ের পরই ইনিংস ঘোষণা করে দেয় সফরকারীরা। 

সাইফের লড়াইয়ের পর পেসার মৃত্যুঞ্জয় চৌধুরি জ্বলে ওঠেন। তার তোপের মুখেই উইন্ডিজ শুরুতে হারিয়ে বসে দুই উইকেট। ওপেনার জেরেমি সোলোজানো তাও দুই অঙ্কে পৌঁছেছিলেন, করেছিলেন ২৩ বলে ১০ রান, আরেক ব্যাটসম্যান কেসি কার্টিকে রানের খাতাই খুলতে দেননি মৃত্যুঞ্জয়।

তাতেই উইন্ডিজ পড়ে যায় বিপাকে। তবে স্বাগতিকদের বিপর্যয়ের শঙ্কা কিছুটা দূর করেছেন ওপেনার ত্যাগনারায়ন চন্দরপল আর চারে নামা ব্যাটসম্যান জশুয়া দা সিলভা। চন্দরপল ২১ আর সিলভা ১২ রানে অপরাজিত আছেন। উইন্ডিজ দিন শেষ করেছে দুই উইকেট হারিয়ে ৪৩ রান তুলে। সফরকারীদের থেকে ২৫৭ রানে পিছিয়ে থেকে চতুর্থ ও শেষ দিন শুরু করবে স্বাগতিকরা। 

এনইউ /এটি