দুই দিন আগে ওয়েস্ট ইন্ডিজ থেকে ‘এ’ টিমের সঙ্গে সফর শেষে ঢাকায় পা রাখেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রাজিন সালেহ। এবারের ‘এ’ টিমে দলের সফরসঙ্গী ছিলেন সহকারী কোচের দায়িত্ব নিয়ে। ক্যারিবিয়ান দ্বীপে এনামুল হক বিজয়-সৌম্য সরকারদের ব্যাটিং পরামর্শকের পাশাপাশি দলকে দিয়েছেন ফিল্ডিংয়ে ভালো করার দীক্ষা।

দেশে ফেরার একদিন পর ঢাকাপোস্টের প্রতিবেদক সাকিব শাওনের সঙ্গে এশিয়া কাপে বাংলাদেশের অবস্থান, নতুন কনসালট্যান্ট নিয়োগ এবং সাকিবের প্রত্যাবর্তন নিয়ে কথা বলেছেন রাজিন সালেহ।

ঢাকা পোস্ট: নতুন অধিনায়কের নেতৃত্বে এশিয়া কাপে বাংলাদেশ দল এবার কেমন করতে পারে?

রাজিন সালেহ: যেহেতু নতুন অধিনায়ক একটি স্কোয়াড নিয়ে গিয়েছে তার কিছু প্ল্যান রয়েছে দল নিয়ে। আমি-আপনি দেশের সকলেই চাই অবশ্যই অনেক ভালো কিছু করুক নতুন অধিনায়ক সাকিবের নেতৃত্বে। তাছাড়া টি-টোয়েন্টিতে আমরা অনেক পিছিয়ে, এখানে ভালো করাটা খুবই জরুরি। বলা যায় টি-টোয়েন্টির লড়াই এখন নিজেদের অস্তিত্বের লড়াই।

আরও পড়ুন >> দলের সবারই চার-ছক্কা মারার ক্ষমতা আছে: বিজয়

ঢাকা পোস্ট: ক্রিকেটাররা আগের মতো পারফর্ম না করলে নিশ্চয়ই হতাশ হবেন?

রাজিন সালেহ: প্রথমে আমি সাকিবের কাছ থেকে সবচেয়ে বেশি পারফরম্যান্স আশা করব। কেননা এটা টি-টোয়েন্টি ফরম্যাট আর সাকিব যেহেতু অলরাউন্ডার তার থেকেই বেশি চাওয়া-পাওয়া থাকবে। এটি যদি সে পূরণ করতে না পারে তাহলে আমি অবশ্যই হতাশ হবো। এছাড়া বোলারদের মধ্যে থেকে নাসুম যদি তার সেরাটা দিতে না পারে সেটাও আমাকে আশাহত করবে।

ঢাকা পোস্ট: আপনার চোখে এবারের এশিয়া কাপে ফেবারিট কোন দল?

রাজিন সালেহ: আমি মনে করি পাকিস্তান এখন সেরা, তারাই হট ফেবারিট। টি-টোয়েন্টিতে অনেক উন্নতি করেছে এই দলটি। তাদের ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগেই উন্নতির ছায়া দেখা যায়। তাছাড়া বর্তমান পাকিস্তান দলটির ব্যাটিং গভীরতা অনেক। বাবর, রিজওয়ান আর শেষদিকে আসিফ আলি আছে। তাছাড়া দলের ব্যাটাররা নিয়মিতই পারফর্ম করে যাচ্ছে।

আরও পড়ুন >> আফগানিস্তানের বিপক্ষে বিজয়ের সঙ্গী হচ্ছেন নাঈম?

ঢাকা পোস্ট: এই মুহূর্তে বাংলাদেশের ক্রিকেট কি ঠিক পথে হাঁটছে? বিসিবি কি সাকিবকে একটু বেশিই প্রশ্রয় দিয়ে ফেলছে না?

রাজিন সালেহ: সাকিবের বিষয়টা বাইরে থেকে বোঝা যাচ্ছে না, বিসিবির সঙ্গে তার কী কথা হচ্ছে বা না হচ্ছে এটা বাইরে থেকে বলা মুশকিল। আমরা সরাসরি চোখে কিছু দেখতে পাচ্ছি না তাই হয়তো মনে হতে পারে সাকিবকে ছাড় দিচ্ছে। এছাড়া বাংলাদেশ ক্রিকেট নিয়ে বিসিবি অনেক চেষ্টা করছে। আমরা যখন খেলেছি তারপর থেকে ‘এ’ দলের বিদেশ সফর কমে গিয়েছিল তবে আবার আগের মতো চালু হয়েছে বিদেশ সফর। আমি মনে করি বিসিবি তাদের যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এখন খেলোয়াড়দের আরো দায়িত্ব নিয়ে খেলতে হবে। একইসাথে সচেতন থাকতে হবে। বিসিবি তার গতিতে চলছে বাকি দায়িত্ব এখন খেলোয়াড়দের।

সদ্য সমাপ্ত উইন্ডিজ সফরে 'এ' দলের হেড কোচ মিজানুর রহমান বাবুলের সঙ্গে রাজিন সালেহ/সৌজন্য ছবি

ঢাকা পোস্ট: নতুন কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের অধীনে কি বাংলাদেশ দল আধুনিক টি-টোয়েন্টি ক্রিকেট খেলতে পারবে?

রাজিন সালেহ: দেখুন, একজন কোচ নতুন এসেছে। সে এসেই দুটো কথা বলবে আর বাংলাদেশ দল ভালো খেলবে, এটার সাথে আমি একমত না। যারা বলছে শ্রীরাম এসেই সব পরিবর্তন করবে এটা পাগলামি। শ্রীরামের সাথে আন্তর্জাতিক ক্রিকেট ও ঢাকার ঘরোয়া ক্রিকেটে আমি খেলেছি, এমনকি একই দলে। আমাদের একটা বড় পার্টনারশিপও হয়েছিল। যাই হোক আমি আশা করি শ্রীরাম দলের জন্য ভালো কিছু করবে তবে তাকে সময় দিতে হবে কমপক্ষে ৫ থেকে ৬ মাস। তা না হলে বোঝা যাবে না সে ভালো নাকি খারাপ।

আরও পড়ুন >> চার বছর পর মাঠে গড়াচ্ছে ‘এশিয়ার বিশ্বকাপ’

ঢাকা পোস্ট: সাম্প্রতিক সময়ে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে রান নেই এটা দলের জন্য কতটুকু চিন্তার বিষয় বলে আপনি মনে করেন?

রাজিন সালেহ: সিনিয়র ক্রিকেটার যখন দলে রান করবে না তখন সে দলের জন্য বোঝা হয়ে যাবে। একজন সিনিয়র ক্রিকেটারের ওপর দলের অনেক কিছু নির্ভর করে। জুনিয়ররা দলে খেলবে ফ্রি হয়ে, সিনিয়ররা খেলবে দায়িত্ব নিয়ে এটাই হওয়া উচিত। মাহমুদউল্লাহ রিয়াদের মত এমন একজন অভিজ্ঞ ক্রিকেটার যখন রান না করবে তখন দলের জয় পাওয়া কষ্টের হয়ে দাঁড়াবে। আমি আশা করব রিয়াদ দ্রুত রানে ফিরবে এবং তার অভিজ্ঞতা কাজে লাগাবে। 

ঢাকা পোস্ট: এশিয়া কাপে আপনি বাংলাদেশ দলকে কী হিসেবে দেখছেন চ্যাম্পিয়ন, রানার আপ নাকি অন্য কিছু?

রাজিন সালেহ: এশিয়া কাপে আমি বাংলাদেশের চ্যাম্পিয়ন বা রানার্স আপ হওয়া নিয়ে চিন্তা করছি না। ৬ দলের টুর্নামেন্টে এখানে কিন্তু বড় বড় দুটি দল রয়েছে। যদি ফাইনালে যায় তাহলে আমাদের জন্য ভালো। আমার প্রথম চাওয়া থাকবে বাংলাদেশ যেন দ্বিতীয় রাউন্ডে যায়। আমরা টি-টোয়েন্টিতে অনেক পিছিয়ে আছি, এজন্য বলছি না যে বাংলাদেশ দল ফাইনাল খেলবে। তবে এশিয়া কাপে যদি তৃতীয় পজিশনে থাকে বাংলাদেশ, তাহলে সেটা দেশের ক্রিকেটের জন্য ভালো হবে।

এসএইচ//এটি/এইচএমএ