এশিয়া কাপ শুরু হয়েছে গতকাল। তবে বাংলাদেশ মাঠে নামবে মঙ্গলবার। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু মিশন। নেতৃত্বে ফের ফিরে এসেছেন সাকিব আল হাসান। দলে এসেছেন নতুন কনসালট্যান্ট। ঠিক এ অবস্থায় স্বপ্নের ফানুস উড়িয়েছেন ক্রিকেটপ্রেমীরা। কেমন করবে এবার বাংলাদেশ দল?

এশিয়া কাপে বাংলাদেশের সম্ভাবনা, সাকিব-মুশফিকের ব্যাটিং-নানা প্রসঙ্গ নিয়ে ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন তারকা কোচ ও ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম।

ঢাকা পোস্ট:  নতুন অধিনায়ক হিসেবে এশিয়া কাপে সাকিবের কাছ থেকে কোন ব্যাপারটা সবচেয়ে বেশি আশা করবেন?

ফাহিম: বাংলাদেশ দলকে একটা দল হিসেবে খেলানো অধিনায়ক সাকিবের প্রথম দায়িত্ব। এরপর দলের মধ্যে সব ক্রিকেটারকে নির্ভয়ে খেলার পরিবেশ তৈরী করে দিতে হবে তাকে, যেটা টি-টোয়েন্টি ক্রিকেটে খুবই প্রয়োজন। এই দুইটা কাজ সাকিবের থেকে সবচেয়ে বেশি আশা করি।

ঢাকা পোস্ট: নতুন কনসালট্যান্ট যোগ দেওয়ার পর দলের আবহাওয়া কতটা পরিবর্তন হবে বলে মনে করেন?

ফাহিম: একজন মানুষ নতুন আসলেই যে সব পরিবর্তন হবে এমন না, এটা ডিপেন্ড করে সে এখনই দলে কি ভূমিকা রাখতে চায়। শ্রীরাম নতুন এসেছে আর এসেই আমাদের খেলার সম্পর্কে সব ধারণা পাবে না। সব খেলোয়াড়কেও বুঝতে তার সময় লাগবে। যেহেতু শ্রীরাম নতুন তাই সবকিছু এখন সে দেখবে, বুঝবে, আর বিশ্লেষণ করবে। আমার ধারণা সাকিবই বেশি ভূমিকা পালন করবে দল এবং সকল খেলোয়াড়ের ভূমিকা নিয়ে। আর অধিনায়ক সাকিবের এসব দিকই হয়তো শ্রীরাম বিশ্লেষণ করবে।

ঢাকা পোস্ট: ব্যাটিং অর্ডারে সাকিব কোন পজিশনে খেললে ভালো করবে বলে আপনি মনে করেন?

ফাহিম: আমার মনে হয় সাকিবের এমন একটা পজিশনে খেলা উচিত যেখানে সে আক্রমণাত্মকভাবে খেলতে পারবে। সে হিসেবে আমার মনে হয় তাকে লোয়ার অর্ডারে খেলা উচিত। তার জন্য এই পাঁচ নম্বরই ভালো পজিশন হবে। 

ঢাকা পোস্ট: কিছুদিন আগে নেটে মুশফিক এবং সাকিব অনুশীলন করেছেন পাওয়ার হিটিংয়ের, তখন আপনিও ছিলেন সেখানে, তাদের সঙ্গে এ নিয়ে কি কথা হয়েছিল আপনার?

ফাহিম: কথা হচ্ছিল বড় শট খেলা নিয়েই। আর সেদিন তারা যেমন বড় শট খেলার চেষ্টা করছিলেন এমন আগে কখনো তাদের করতে দেখিনি। তাদের ভাবনায় পরিবর্তন এসেছে যে এ ধরণের বড় শট খেলার প্রয়োজন রয়েছে। অনুশীলনে বড় শট খেলার যে চেষ্টা তারা করেছে তার প্রতিফলন ও আমরা এশিয়া কাপে দেখতে পাবো।

ঢাকা পোস্ট: ইনজুরিতে জাতীয় দলে নেই লিটন দাস। বাংলাদেশ দল কতোটা মিস করবে তাকে?

ফাহিম: অবশ্যই তাকে মিস করবে দল। ঐ অর্থে যেহেতু আমাদের কোন ওপেনার ব্যাটসম্যান নেই দলে। আর লিটন সাম্প্রতিক সময়ে ভালো খেলছিল সে দলে থাকলে সাকিবের জন্যও ভালো হতো এবং পুরো দল আরো ফুরফুরে মেজাজে থাকতো।

ঢাকা পোস্ট: বাংলা টাইগার্সের মেন্টরের দায়িত্ব পেয়েছেন, এটা নিয়ে কোন পরিকল্পনা করেছেন?

ফাহিম: এখনো পুরো দল গঠন হয়নি, কিছু খেলোয়াড় নিশ্চিত হয়েছে এরপর বাকি খেলোয়াড় যখন নিশ্চিত হবে তখন কোন খেলোয়াড়ের কী দায়িত্ব থাকবে, অধিনায়কের ভূমিকা কি থাকবে সব পরিকল্পনা করবো। আর সাকিব যদি অধিনায়ক হয় তাহলে ও বড় ভূমিকা পালন করবে দলে।

এসএইচ/এটি/এনইউ