ভারত-পাকিস্তান ম্যাচে দুই দলকে ম্যাচ চলাকালেই সাজা পেতে হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বোলারদের দিয়ে ২০ ওভার করাতে ব্যর্থ হয়েছিলেন দুই দলের অধিনায়ক রোহিত শর্মা এবং বাবর আজম। যার ফলে ম্যাচের মধ্যেই তাদের এবং দলের ওপর নেমে এসেছিল শাস্তির খড়গ। বাংলাদেশ অধিনায়ক সাকিব সে ভুল করতে চান না।

গত জানুয়ারি থেকে টি-টোয়েন্টি ক্রিকেটের গতিময়তা, টানটান উত্তেজনার আবহ ধরে রাখতে একটি নতুন আইন প্রণয়ন করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই আইনে রয়েছে ইনিংসের প্রথম বল থেকে শেষ বল ৮৫ মিনিটের মধ্যে সম্পন্ন করার বাধ্যবাধকতা।

আরও পড়ুন >> সাকিবের অপেক্ষায় ‘সেঞ্চুরি’ ও আরেক মাইলফলক

ক্রিকেটের অন্য আইনগুলোর চেয়ে বেশ ব্যতিক্রম নতুন এই বিধি। অন্য নিয়ম-কানুনের ব্যত্যয় ঘটলে ম্যাচের পর শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হত। তবে নতুন এই আইনের অন্যথা হলে দলগুলোকে খেলা চলাকালেই পেতে হবে শাস্তি। নির্ধারিত ৯০ মিনিটের পর বোলিং দলের যে কয় ওভার বাকি থাকবে, তাতে বৃত্তের বাইরে চারজনের বেশি ফিল্ডার রাখা চলবে না।

সাকিব অবশ্য ভারত-পাকিস্তান ম্যাচে শাস্তির মহড়া দেখার অনেক আগেই এই আইনের বিষয়ে সচেতন। গত ২১ এবং ২২ আগস্ট মিরপুরে দুটি প্রস্তুতি ম্যাচেই দলকে ঘড়ি ধরে বোলিং করিয়েছেন বাংলাদেশের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক। দুই ম্যাচে ৮৩ এবং ৮৪ মিনিটে নির্ধারিত ২০ ওভার করাতে সক্ষম হন তিনি।

আরও পড়ুন >> উড়তে থাকা আফগানিস্তানের সামনে ‘নতুন’ বাংলাদেশ

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে সাকিবদের এশিয়া কাপ অভিযান।

এইচএমএ/এটি