টানা দুই ম্যাচ হার; প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে, এরপরের ম্যাচে শ্রীলঙ্কার কাছে হার। যার ফলে দুই ম্যাচেই বাংলাদেশের এশিয়া কাপ যাত্রা শেষ হয়ে গেছে। তবে সাবেক বাংলাদেশ অধিনায়ক ও বিসিবি পরিচালক আকরাম খানের অভিমত, শ্রীলঙ্কার বিপক্ষে আগের চেয়ে ভালোই খেলেছে বাংলাদেশ। সাকিব আল হাসানের দলের একাধিক উন্নতিও চোখে পড়েছে তার।  

শ্রীলঙ্কার বিপক্ষে গতকাল কেন হেরেছে বাংলাদেশ, এর একটা ব্যাখ্যা দিলেন আকরাম। বললেন, ‘আমার মনে হয় টি-টুয়েন্টিতে আমাদেরকে আরও স্মার্ট হতে হবে। আমরা যে ভুল করি তা অন্যান্য দলগুলো অনেক কম করে। শেষ ম্যাচে আমরা নো বল, ওয়াইড বল-এ অনেক রান দিয়েছি। তবে বোলিং করলে নানান কারণে এটি হতে পারে। এগুলো কমিয়ে আনতে হবে এবং যত কম করবো আমরা তত বেশি ম্যাচ জিততে পারব।’ আজ শুক্রবার চাঁদপুর স্টেডিয়ামে (২ সেপ্টেম্বর) বিসিবি কাউন্সিলর কাপ টি-২০ ক্রিকেট টুনামেন্টের উদ্ধোধন অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন। 

এরপরই আকরাম জানালেন, আগের চেয়ে এখন ভালোই খেলছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তিনি বলেন, ‘আমরা আগে শ্রীলংকা সাথে প্রথমেই হেরে যেতাম। এখন আগের তুলনায় ভাল খেলেছি। আমরা শ্রীলংকার সাথে ফিল্ডিং মিস করার কারনেই হেরেছি। আমরা ভুলগুলো কমাতে পারছিনা যখনই আমরা কমাতে পারব তখনই আমরা ভাল খেলতে পারব।’ 

বাংলাদেশ দলের উন্নতিও চোখে পড়েছে তার। আকরামের ভাষ্য, ‘একটি বিষয় আমার ভালো লেগেছে যে আগের ম্যাচের চেয়ে শেষ ম্যাচে ব্যাটসম্যানরা ভালো করেছে। ম্যাচটি পুরোপুরি আমাদের আয়ত্বে ছিল। তবে শেষ দুই-তিনটি ওভারে আমরা হেরে গেছি। এভাবে যদি পারফর্ম করতে পারি তাহলে দিনে দিনে আমাদের খেলা আরও উন্নত হবে।’

চাঁদপুরে টুর্নামেন্ট উদ্বোধন করতে গিয়ে স্থানীয় খেলাধুলা নিয়েও কথা বলেন আকরাম। তিনি বলেন, ‘চাঁদপুরে অনেক ভাল খেলোয়াড় আছে । এখান থেকে অনেক ভাল খেলোয়াড় তৈরি হয়েছে। চাঁদপুর জেলার যে স্টেডিয়াম আছে সেটা তারা বছরে চার-পাঁচ মাস ব্যবহার করতে পারে। কিন্তু আজকে শিক্ষামন্ত্রীর সাথে আমাদের কথা হয়েছে জেলা প্রশাসকের মাধ্যমে ওনারা ভালো জায়গার ব্যবস্থা করে দিবে। আমি ক্রিকেট বোর্ডের মাধ্যমে মাঠ তৈরি করে দিবো। একটি ক্রিকেট খেলার মাঠ যদি এখানে থাকে তাহলে তারা ১২ মাস খেলেতে পারবে। এতে তারা ভাল সুযোগ-সুবিধা লাভ করবে। আরো ভাল খেলোয়াড় আসবে। আজকে এ খেলার মাধ্যমে খেলোয়াড় ভাল তৈরি হবে।’

চাঁদপুর স্টেডিয়ামে বিসিবি কাউন্সিলর কাপ টি-২০ ক্রিকেটের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। সভাপতিত্ব করেন জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক কামরুল হাসান। 

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর পরিচালনায় উদ্ধোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন পুলিশ সুপার মিলন মাহমুদ, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দিন মিলন প্রমুখ।

চাঁদপুর ক্রিকেট খেলোয়াড় কল্যান সমিতির আয়োজনে এ টুনামেন্টে অংশ নিয়েছে ২৪ টি দল। নকআউট পদ্ধতির এ খেলায় উদ্ধোধনী দিনে অংশ নেয় শাহারাস্তি ক্রিকেট একাডেমী চাঁদপুর বনাম সন্দ্বীপ ক্রিকেট একাডেমী চট্টগ্রাম।

এনইউ