রোমাঞ্চকর লড়াইয়ে আফগানদের পিছু ঠেলে এশিয়া কাপের ফাইনালে পৌঁছে পাকিস্তান। শেষ ওভারে নাসিম শাহর দুই ছক্কায় মহাকাব্যিক কায়দায় ফাইনালে জায়গা নিশ্চিত করেছে তারা। তবে পাক-আফগান দ্বৈরথের উত্তাপ শুধু মাঠের খেলাতেই সীমাবদ্ধ ছিল না, ম্যাচ শেষে ছড়িয়ে পড়েছিল শারজার গ্যালারিতেও। ম্যাচ চলাকালে মাঠেও দুই দলের খেলোয়াড়দের মধ্যে বাকবিতণ্ডা হয়েছে।

পাকিস্তান ইনিংসের ১৯তম ওভারের পঞ্চম বলে পাক ব্যাটসম্যান আসিফ আলিকে আউট করে উচ্ছ্বাসে ফেটে পড়েন আফগান পেসার ফরিদ আহমেদ। প্রতিপক্ষে ব্যাটসম্যানের দিকে ইঙ্গিত করে ঘুষি মারার ভঙ্গি করেন, আর তাতেই রেগে আগুন হয়ে যান ৮ বলে ১৬ রান করে সাজঘরের দিকে এগোতে থাকা আসিফ। ব্যাট উঁচিয়ে ফরিদের দিকে তেড়ে যান তিনি। আফগানিস্তানদের অন্য ক্রিকেটারদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি।

তবে ম্যাচের পর আসিফ আলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সামাজিক মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের কাছে প্রকাশ্য আরজি জানিয়েছেন সাবেক ও বর্তমান আফগান ক্রিকেটাররা। আফগান পেসার আফতাব আলম টুইটারে আসিফকে নিষিদ্ধ করার জন্য আইসিসিকে অনুরোধ করেছেন। এছাড়া আরেক ক্রিকেটার গুলবদিন নাইবও এই ঘটনায় তার ক্ষোভ প্রকাশ করেছেন।

এদিকে ম্যাচ শেষের পর দুই দেশের সমর্থকদের মধ্যে গ্যালারিতেও হাতাহাতি হয়। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিদিতে দেখা যায়, গ্যালারিতে দুই দলের সমর্থকরা মারামারিতে জড়ানো ছাড়াও গ্যালারির চেয়ার উপড়ে সেগুলো একে অপরের দিকে ছুঁড়ে মারছেন।

সাবেক পাকিস্তানি পেসার শোয়েব আখতার গ্যালারিতে দুই দলের সমর্থকদের হাতাহাতির একটি ভিডিও শেয়ার করেছেন। ক্যাপশনে এই ঘটনার জন্য সরাসরি আফগান সমর্থকদের দায়ী করেছেন তিনি।

আইসিসি বা এসিসি এখনো মাঠ এবং গ্যালারিতে ঘটা অপ্রীতিকর ঘটনাগুলোর ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

এইচএমএ/এটি