মাহমুদউল্লাহ রিয়াদের জন্যই বোধহয় বৃষ্টির এত কান্না।  বাংলাদেশের বিশ্বকাপ দলে ১৫ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি অভিজ্ঞ ক্রিকেটার রিয়াদের। দলে রিয়াদের না থাকাটা মনে হয় বৃষ্টি আগেই জেনেছিল, তাইতো সকাল থেকেই মিরপুরে আকাশ ভেঙে বইছে শুধুই বৃষ্টি। অবশ্য দল ঘোষণার পর টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরণ শ্রীরাম জানালেন মাহমুদউল্লাহ রিয়াদকে তিনি ধোনির মত দেখেন।

বুধবার প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেন। এরপর অভিজ্ঞ রিয়াদের দলে না থাকা নিয়ে নান্নু জানান, টিম ম্যানেজমেন্টের সবার সঙ্গে আলোচনা করে সকলের সম্মতিতে তাকে বাইরে রাখা হয়েছে। এরপর শ্রীরাম সংবাদ সম্মেলন করেন, এক পর্যায়ে রিয়াদ প্রসঙ্গে এই কনসালট্যান্ট জানান, ধোনির মতই দেখেন তিনি রিয়াদকে।

এ নিয়ে শ্রীরাম বলেন, ‘আমার মনে হয় একটা জিনিস আমাদের করতে হবে ক্রিকেট দল হিসেবে, আমার বিশ্বাস অন্য দলগুলো যেটা খুব ভালো করে, প্রতিটা ক্রিকেটারের জন্য সাকসেশন প্ল্যান। আমি সবসময় মাহমুদউল্লাহকে ধোনির মতো দেখি, সে দলে যে ধরনের রোল প্লে করে। সে ছয়ে ব্যাট করে, ধোনি যেমন ভারতের জন্য করে, ম্যাচ শেষ করে আসে।'

কেউই সারাজীবন খেলবেনা। সরে যাওয়ার পরে কে খেলবে সেই জায়গাটা আগে পূরণ করতে হবে। যদিও রিয়াদের শূন্যতা পূরণ করা কঠিন, তবুও ওখানে কাউকে  খেলাতে হবে না হলে জায়গা পূরণের সঠিক কাউকে পাওয়া যাবে না বলে জানিয়েছেন নতুন এই টেকনিক্যাল কনসালট্যান্ট।

শ্রীরাম বলেন, ‘কেউই সারাজীবন খেলবে না, ধোনিও সারাজীবন খেলবে না। তাই না? তো আপনার সাকসেশন প্ল্যান লাগবে পরেরজন কে? আমার মনে হয়েছে এটা সঠিক সময় আমাদের জন্য একসঙ্গে হয়ে ভাবার যে শূন্যতা কে পূরণ করবে। আমার মনে হয় রিয়াদের শূন্যতা পূরণ করা অনেক কঠিন। তবে আমরা যদি ওখানে কাউকে না খেলাই, তাহলে সঠিকজনকে পাবো না।'

বিশ্বকাপের ঘোষিত দলে নতুন চমক হিসেবে জায়গা হয়েছে নাজমুল হোসেন শান্তর। যদিও ১৫ সদস্যের বিশ্বকাপ দলে জায়গা হয়নি সৌম্য সরকার এবং শেখ মাহেদির।

এসএইচ/এটি