গেল কয়েক বছর ধরে মিরপুরের উইকেট নিয়ে হরহামেশায় প্রশ্ন ওঠে সবার মনে। বিশেষ করে টি-টোয়েন্টিতে হোম অব ক্রিকেটে যেন রানের দেখা পাওয়াই কষ্টের। গেল এক যুগ ধরে শেরে বাংলার পিচ কিউরেটরের দায়িত্বে রয়েছেন শ্রীলঙ্কান কিউরেটর গামিনি ডি সিলভা। এবার এ গামিনিসহ পিচ কিউরেটরদের স্কিলের আরও উন্নতির কথা মাথায় রেখে প্রশিক্ষণের ব্যবস্থা করতে যাচ্ছে বিসিবি।

স্কিলসহ আরও বিভিন্ন বিষয়ের এ ট্রেনিং ক্যাম্পে গামিনির সঙ্গে সিলেট ও চট্টগ্রামে কর্মরত দুই ভারতীয় কিউরেটর সহ বাকিরাও এ কোর্সে অংশ নেবেন। জানা গেছে, মিরপুর স্টেডিয়ামে আগামী ২৩-২৪ সেপ্টেম্বর, দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হবে। আর কোর্সের শিক্ষক হিসেবে নিউজিল্যান্ড থেকে উড়ে আসছেন বিশেষজ্ঞ কিউরেটর। ১৯ সেপ্টেম্বর ঢাকায় আসছেন নিউজিল্যান্ডের কিউরেটর আয়ান জোসেফ ম্যাকেঞ্জি।

বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন। আজ শুক্রবার তিনি বলেছেন, ‘আমরা কিউরেটরদের জন্য একটা কোর্সের ব্যবস্থা করছি। নিউজিল্যান্ড থেকেই আসছেন তিনি। দেশের কিউরেটরদের কোর্স করাবেন তিনি। বিভিন্ন মাঠে সবকিছু ঘুরে ঘুরে দেখবেন কিউই এই কিউরেটর।’

গেল কয়েক বছর ধরে মিরপুরের উইকেট নিয়ে কম জল ঘোলা হয়নি। কেননা টি-টোয়েন্টি ক্রিকেটে এ মাঠে ব্যাটাররা তাদের সহজাত সেই ক্রিকেটটা খেলতে পারে না। সেই পিচের উন্নতির লক্ষ্যেই বিসিবি এবার এমন উদ্যোগ নিতে যাচ্ছে।

এসএইচ/এটি