বাঁচা-মরার লড়াইয়ে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। সে লড়াইয়ে শেষ হাসিটা আর হাসা হলো না তাদের। হেরেছে ৬ উইকেটের ব্যবধানে। তাতেই বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বেজে গেছে রশিদ খান-মোহাম্মদ নবীদের।

ব্রিসবেনের গ্যাবায় বিশ্বকাপের দুটো ম্যাচেই জিতেছে আগে ব্যাট করা দল। সে কারণে অধিনায়ক নবী নির্দ্বিধায় নিয়েছেন ব্যাট করার সিদ্ধান্ত। তবে সে সিদ্ধান্ত আজ আফগানদের কাজে আসেনি। আসবে কী করে, থিতু হয়ে যে সব ব্যাটার ছুঁড়ে দিয়ে এসেছেন একের পর এক উইকেট!

শুরুর তিন ব্যাটার রহমানউল্লাহ গুরবাজ, উসমান গনি, ও ইব্রাহিম জাদরান বিদায় নিয়েছেন যথাক্রমে ২৮, ২৭ ও ২২ রান করে। এরপর ব্যাটারদের কেউ ২০ রানও ছুঁতে পারেননি আর। 

যার ফলে আফগানিস্তানের রানটাও ১৪৪ এর বেশি হয়নি। তবে এই মাঠেই দিনদুয়েক আগে এমন পুঁজি নিয়ে জিম্বাবুয়েকে হারিয়েছিল বাংলাদেশ। তাই আফগানদের আশার আলো ছিল বৈকি!

দ্বিতীয় ওভারে পাথুম নিসাঙ্কাকে তুলে নিয়ে সে আশার পালে জোর হাওয়াই দিয়েছিল দলটি। তবে এরপরের গল্পটা কেবলই শ্রীলঙ্কার। দলীয় ৪২ রানে কুশল মেন্ডিস ফিরলেও ধনাঞ্জয়া ডি সিলভা খেলে ফেলেন ৬৬ রানের অপরাজিত ইনিংস। সেই ইনিংসে ভর করেই শ্রীলঙ্কা তুলে নেয় ৬ উইকেটের জয়। যার ফলে আফগানিস্তানের বিদায়ঘণ্টা বেজে যায়। আর শ্রীলঙ্কা নিজেদের বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন টিকিয়ে রাখে ভালোভাবেই।  

এনইউ