অতীত নিশ্চিত করেই ভবিষ্যতের একটা শিক্ষা দেয়। তাই বলে সেই অতীত নিয়ে বসে থাকার কোন মানে হয় না! অন্তত তাসকিন আহমেদ এভাবেই ভাবেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ যে দুটি জয় পেয়েছে তার রূপকার তো তিনিই। সবশেষ ম্যাচে ভারতের বিপক্ষে যদিও উইকেট পাননি তবে আগুন ঝরা বোলিং ঠিকই করেছেন এই পেসার। এবার আরেক মিশন। সামনে পাকিস্তান। তবে তার আগে ঘুরে ফিরে সেই ভারত ম্যাচের প্রসঙ্গটাই আসছে। যেখানে বলা হচ্ছে- আম্পায়ার ও ম্যাচ রেফারির দুটো বিতর্কিত সিদ্ধান্ত বাংলাদেশের জয়টা কেড়ে নিয়েছে।

যদিও তাসকিন এখন ভারত ম্যাচ নিয়ে পড়ে থাকতে রাজি নন। রোববার সেই অ্যাডিলেড ওভালেই প্রতিপক্ষ পাকিস্তান। এই ম্যাচটা নিয়েই এখন যতো পরিকল্পনা চলতি বিশ্বকাপে ৮ উইকেট নেওয়া এই পেসারের। 

মাঠে নামার আগে অবশ্য এগিয়ে রাখছেন পাকিস্তানকেই। কারণটাও সংগত-সময়টা ভাল না গেলেও পরিসংখ্যান পাকিস্তানের হয়েই কথা বলছে। দুই দল টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে ১৭ বার। যেখানে দুটি জয় বাংলাদেশের। বাকি ১৫টিতেই হাসিমুখ পাকিস্তানের।  সেই দলটার বিপক্ষে রোববার যখন মাঠের লড়াই তখন তাসকিন বলছিলেন, দল হিসেবে পাকিস্তান আমাদের থেকে এগিয়ে আছে। সবাই জানে পাকিস্তান ভালো দল আমাদের থেকে। কিন্তু আমরা আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে উন্নতিতে। আগেও বললাম আমরা এখনো গ্রেট টিম হয়ে যাইনি, হবো ইনশাআল্লাহ।

শুক্রবার বাংলাদেশ দল অনুশীলন করেছে বিশ্বকাপ ভেন্যু অ্যাডিলেড ওভাল থেকে হাঁটা দূরত্বে থাকা কারেন রল্টন ওভালে। প্রায় তিন ঘণ্টার সেই অনুশীলন শেষে তাসকিন মুখোমুখি হলেন গণমাধ্যমে। বিশ্বকাপ কাভার করতে আসা সংবাদ কর্মীদের সঙ্গে কথা বলতে গিয়ে বেশ প্রাণবন্ত দেখাচ্ছিল সময়ের আলোচিত এই ক্রিকেটারটিকে। তাসকিন নিজেও আত্মবিশ্বাসে টগবগ করছেন।

পাকিস্তান ম্যাচে লক্ষ্যের কথা উঠতেই এই পেসার এক নিশ্বাসে বলে গেলেন, দেখুন, প্রত্যেক ম্যাচের মত এ ম্যাচেও মাঠে যাব জেতার লক্ষ্য নিয়ে। সবাই সেরাটা দিব ইনশাআল্লাহ। কারণ আমাদের গ্রুপটা বেশ জমছে। এখনো যদি জিততে পারি কোনো না কোনো ভাবে লক্ষ্য আসতে পারে। লক্ষ্য অন্য ম্যাচের মত এ ম্যাচেও সেরাটা দিয়ে ভালো কিছু করার ইনশাআল্লাহ।

তবে সেই লড়াইটা যে সহজ হবে না, সেটি ভাল করেই জানেন তাসকিন। তাইতো পাকিস্তানের প্রশংসাটাও থাকল তার কথায়। বলছিলেন, দেখুন পাকিস্তান ও তো ভাল দল। প্রমাণিত যে ওরা সব ফরম্যাটে ভাল করতে পারে। ওরা আসলে ভালো ক্রিকেট খেলতে পারে এটা আমরা সবাই জানি। প্রত্যেকটা দল এখানে যারা খেলছে সবাই ক্যাপাবল ভালো করার ব্যাপারে।

একইসঙ্গে তাসকিন এটাও মনে করিয়ে দিলেন ২০ ওভারের ক্রিকেটে বেশ উন্নতি হচ্ছে বাংলাদেশের। এইতো সেদিনও অংশ গ্রহণই ছিল অর্জন। এবারের বিশ্বকাপে দুটো ম্যাচে জয় এসেছে। সেই সাফল্য আত্মবিশ্বাস বাড়িয়েছে দলের, টি-টোয়েন্টিতে কিন্তু আল্লাহর রহমতে  আমাদের উন্নতি শুরু হচ্ছে। এখন আমরা বড় দল হয়নি তবে বড় দল হবো একসময় এটা আমাদের লক্ষ্য। তো এজন্য আমরা এ প্রসেসে আগাচ্ছি আর এ প্রসেসে থাকলে আরও উন্নতি হবে।'

এটাই জরুরী, ভাল খেলার ধারাবাহিকতাটা ধরে রাখা। সেটি রেখে এগিয়ে যেতে পারলে ওয়ানডে ক্রিকেটের মতো ২০ ওভারেও একদিন সেরাদের সঙ্গে চোখে চোখ রেখেই কথা বলবেন সাকিব আল হাসান-তাসকিন আহমেদরা। সেই দিন হয়তো খুব বেশি দূরে নয়!

এটি/এনইউ