২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ শেষে বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে সম্পর্ক গড়তে ঢাকায় আসেন রাসেল ডমিঙ্গো। এরপরই সাকিব আল হাসানদের দায়িত্ব বুঝে নেন সাবেক এই দক্ষিণ আফ্রিকান কোচ। নানা সময়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন ডমিঙ্গো। তবে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের ভরাডুবির পর সবচেয়ে বেশি সমালোচনার মুখে পড়তে হয় ডমিঙ্গোকে।

যদিও তার সময়ে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট হারলেও নিউজিল্যান্ডের সঙ্গে চলতি বছরে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট জিতে বাংলাদেশ দল। ডমিঙ্গোর সময়ে সব মিলিয়ে বাংলাদেশ দল টেস্ট খেলেছে ২২টি যেখানে ৩ জয়ের বিপরীতে ২টিতে ড্র করেছে টাইগাররা। বাকি ১৭ ম্যাচ দেখেছে হারের মুখ।

ডমিঙ্গোর অধীনে বাংলাদেশ ওয়ানডেতে সাফল্য পেয়েছে বলার মতোই। কেননা, ৩০ ম্যাচ খেলে তামিম ইকবালের দল জয় পেয়েছে ২১ ম্যাচে। হেরেছে ৯ ম্যাচে। টি-টোয়েন্টি ফরম্যাটে ডমিঙ্গোর রেকর্ড খারাপ বলাই যায়। কেননা, ৪৬ ম্যাচের মধ্যে মোটে ১৯টিতে জয় পেয়েছে বাংলাদেশ দল। হারের মুখে পড়তে হয়েছে ২৬ ম্যাচে। অমিমাংসিত থেকে গিয়েছিল ১ ম্যাচ।

বছরের শেষ সময়ে ডমিঙ্গোর বিদায়। পরিসংখ্যান দেখে বলা যায় সাফল্য-ব্যর্থতায় এক মিশ্র অনুভূতির মধ্যে দিয়ে শেষ হলো ডমিঙ্গোর বাংলাদেশ অধ্যায়। 

ডমিঙ্গোর জায়গায় কে আসবেন? নতুন হেড কোচ কে হচ্ছেন? এই প্রশ্নের উত্তরে গুঞ্জন রয়েছে- ফিরছেন চন্ডিকা হাতুরাসিংহে। যদিও আনুষ্ঠানিকভাবে এখনো কিছুই জানায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড!

এসএইচ/এটি