শাহিন শাহ আফ্রিদি চোটের কারণে অনেক দিন ধরেই আছেন মাঠের বাইরে। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজেও ছিলেন না তিনি। এবার দলটির বিপক্ষে ওয়ানডে সিরিজেও তাকে পাচ্ছেন না পাকিস্তান। তারকা অলরাউন্ডার শাদাব খানকেও একই কারণে পাচ্ছে না দলটি। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সেখানেই জানা যায়, চোটের কারণে এই দুই তারকার না খেলার কথা।  

গত নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে চোট পান শাহিন। যে কারণে সেই ম্যাচ চলাকালেই মাঠ ছাড়তে হয়েছিল তাকে। এরপর থেকেই মাঠের বাইরে আছেন তিনি। 

এদিকে শাদাব খান আঙুলের চোট পেয়েছেন সেই অস্ট্রেলিয়ার মাটিতেই। চলতি সপ্তাহে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলার সময় চোটাক্রান্ত হন তিনি। যে কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা হচ্ছে না তার।

ক্রিকেট বিশ্বকাপের আর খুব বেশি সময় বাকি নেই। চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসবে ক্রিকেটের বিশ্বআসর। সেই আসরের জন্য পাকিস্তানের প্রস্তুতির একটা গুরুত্বপূর্ণ অংশ জুড়ে থাকবে নিউজিল্যান্ডের বিপক্ষে এই হোম সিরিজ, জানিয়েছেন পাকিস্তানের প্রধান নির্বাচক শহিদ আফ্রিদি। সেই সিরিজেই নেই পাকিস্তান দলের গুরুত্বপূর্ণ দুই তারকা।

তবে এই সিরিজে পাকিস্তান দলে আছে বেশ কিছু নতুন মুখ। পাকিস্তান কাপ ওয়ানডে টুর্নামেন্টে দারুণ পারফর্ম করা ব্যাটার কামরান গুলাম, তৈয়ব তাহির ও লেগ স্পিনার উসামা মির জায়গা পেয়েছেন দলে। যথাক্রমে দুই ও তিন বছর পর ওয়ানডে দলে ফিরেছেন অলরাউন্ডার হারিস সোহেল ও ব্যাটার শান মাসুদ।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের এই সিরিজ শুরু হবে আগামী ৯ জানুয়ারি। এরপর ১১ ও ১৩ জানুয়ারি বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে। সিরিজের সব ম্যাচ অনুষ্ঠিত হবে করাচিতে।

স্কোয়াড: বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, হারিস রউফ, হারিস সোহেল, ইমাম-উল হক, কামরান গোলাম, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, আগা সালমান, শাহনওয়াজ দাহানি, শান মাসুদ, তৈয়ব তাহির, উসামা মির।

এনইউ