জাতীয় দলে আসার আগেই হার্ড হিটার হিসেবে বেশ সুনাম ছিল। জাতীয় দলে পা রেখে সেই নামের সুবিচারও করেছেন হ্যারি ব্রুক। দলকে জিতিয়েছেন টি–টোয়েন্টির বিশ্বসেরা পদক। এবার ব্রুকের জন্য এসেছে আরও সুখবর। গত মাসেই পাকিস্তানকে বিধ্বস্ত করে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পুরষ্কারস্বরুপ এবার বড়সড় পদক জিতলেন ইংল্যান্ডের এই ব্যাটার। 

২৪ বছর পর পাকিস্তানে সিরিজ খেলতে এসে স্বাগতিকদের পাত্তাই দেয়নি পাকিস্তান। একটি নয়, দুটি নয় সিরিজের তিনটি টেস্টই  জিতেছে ইংলিশরা। ব্যাট হাতে সে সিরিজে বিরাট অবদান ছিল ব্রুকের। তিন ম্যাচেই সেঞ্চুরি করেন তিনি। আর পুরষ্কারে এবার আইসিসির ডিসেম্বর মাসের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের এই তরুণ ক্রিকেটার। প্রতিদ্বিন্দ্বীতায় পেছনে ফেলেছেন বাবর আজম ও ট্রাভিস হেডকে।

পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে গিয়ে রীতিমতো অপ্রতিরোধ্য ছিলেন ব্রুক। ৩–০ ব্যবধানে ইংলিশদের জয়ের পথে ৩টি সেঞ্চুরি ও একটি ফিফটি করেন তিনি। রাওয়ালপিন্ডিতে ১৫৩ রানের দুর্দান্ত এক ইনিংস দিয়ে সিরিজ শুরু করেন। সেই ম্যাচে ১৯টি চারের পাশাপাশি মারেন ৫টি ছক্কাও। দ্বিতীয় ইনিংসেও তাঁর ব্যাট থেকে আসে ৮৭ রানের দুর্দান্ত এক ইনিংস। 

এরপর আর কোনো থামা নেই। পরের দুটি ম্যাচেও দেখিয়েছেন নিজের প্রতিভা, তুলে নিয়েছেন সেঞ্চুরি। তাতে ৩ ম্যাচে ৯৩.৬০ গড়ে তার রান ছিল ৪৬৮। আর এতেই মাসসেরার পুরষ্কারটা ওঠে তার হাতে। 

মাসসেরা হওয়ার প্রতিক্রিয়ায় ব্রুক বলেন, ‘আইসিসির ডিসেম্বরের মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়াটা সম্মানের ব্যাপার ছিল। ৩–০ ব্যবধানে পাকিস্তানের টেস্ট সিরিজ জেতা দারুণ অর্জন। আর নিজের প্রথম টেস্ট সফরে ব্যাট হাতে ইংল্যান্ডকে সহায়তা করতে পারাও আমার জন্য স্বপ্ন সত্যি হওয়ার মতোই ব্যাপার।’ 

অন্যদিকে নারীদের ক্রিকেটে ডিসেম্বর মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাশলে গার্ডনার। ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টি–টোয়েন্টি সিরিজ জয়ে অবদান রাখায় পুরস্কারটি পেলেন এই অলরাউন্ডার। অবশ্য গার্ডনার বছরজুড়েই মুগ্ধতা ছড়িয়েছেন। 

বছরের শেষে ভারতের বিপক্ষে সিরিজ জেতার পথে ১৬৬.৬৬ গড়ে করেছেন ১১৫ রান। বল হাতেও ৭ উইকেট নিয়েছেন। গার্ডনার বলেছেন, ‘ডিসেম্বর মাসের সেরা খেলোয়াড় হয়ে আমি সম্মানিত।’

এনইআর/এটি