গেল বছরের ডিসেম্বরে বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব থেকে অব্যাহতি নেন রাসেল ডমিঙ্গো। এরপর থেকেই খালি রয়েছে প্রধান কোচের চেয়ার। সম্প্রতি গুঞ্জন উঠেছিল আবারও সাকিব আল হাসানদের দায়িত্ব নিতে বাংলাদেশে আসছেন চন্ডিকা হাথুরুসিংহে। অনেকটা নিশ্চিতই ছিল যে হাথুরু ফিরছেন আবারও টাইগার ক্রিকেটে। তবে শনিবার এক জাতীয় দৈনিক জানিয়েছে, কোচ হওয়ার প্রসঙ্গে না বলে দিয়েছেন হাথুরুসিংহে।

শোনা যাচ্ছিল, আগামী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে ঢাকায় পা রেখে চুক্তি সম্পন্ন করবেন হাথুরু। কিন্তু এবার জানা গেল বাংলাদেশে না এসে হাথুরু অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ক্রিকেট একাডেমির কোচের চাকরিতে থেকে যাচ্ছেন তিনি। নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ অবশ্য পদোন্নতিও দিয়েছে তাকে। 

বিষয়টি নিশ্চিত হতে বিসিবির কয়েকজন কর্মকর্তার সঙ্গে ফোনে যোগাযোগ করা হয়। এসময় নাম প্রকাশ না করার শর্তে সেই জাতীয় দৈনিককে এক কর্মকর্তা জানান, 'আমাদের ধারণা, এমন একটা সুযোগের অপেক্ষায় ছিলেন হাথুরুসিংহে। বিসিবির চাকরি নিশ্চিত হওয়ার পরও তাই চুক্তি করেননি। সুযোগ-সুবিধা নিয়ে দর কষাকাষি করার ছলে হয়তো সময় নিচ্ছিলেন যাতে বর্তমান কর্মস্থলের সঙ্গে আলোচনা এগিয়ে নিতে পারেন।

এর আগে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমে বলেছিলেন, প্রধান কোচ চূড়ান্ত হয়ে গেছে। চুক্তি সম্পন্ন হলেই আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগেই যোগ দেবেন কোচ।

কোচ হিসেবে বিসিবি কেমন লোক চাইছে এমন প্রশ্নের জবাবে জালাল ইউনুস বলেন, এমন একজন কোচ নিয়োগ দিতে চাই, যে কিনা উপমহাদেশের মানসিকতা বোঝেন। খেলোয়াড়দের চালিত করতে পারবেন।

শেষ মন্তব্যটি থেকে কিছুটা নিশ্চিতভাবেই বলা যায়, এশিয়ার কোনো কোচই হয়তো আসছেন। তবে শেষ পর্যন্ত হাথুরু যদি বাংলাদেশে না আসেন তবে কে হচ্ছেন সাকিব-তামিমদের নতুন কোচ, এই প্রশ্ন সময়ের কাছেই তোলা থাকল। তবে সূত্র থেকে জানা গেছে, টি-টোয়েন্টির দায়িত্ব পেতে যাচ্ছেন শ্রীধরন শ্রীরাম।

এসএইচ/এনইআর