নবম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএলে) একদম নিজের মতো করেই রাঙিয়ে চলেছেন নাজমুল হাসান শান্ত। কেননা সিলেট স্ট্রাইকার্সের এই ওপেনার আসরের প্রথম থেকেই খেলে চলেছেন ধারাবাহিকভাবে। ব্যাট হাতে পারফর্ম করছেন প্রতিনিয়তই। শনিবার রাতের ম্যাচেও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে করেছেন ৬০ রান। ফলে আসরের টপ রান স্কোরারও এখন শান্ত।

শান্তর এমন ইনিংসের পর অবশ্য তার প্রশংসা করতে এক বিন্দু ভুলেননি দলটির জিম্বাবুয়াইন ক্রিকেটার রায়ান বার্ল। এই বাঁহাতি ব্যাটার নিজেও এদিন খেলেছেন বিধ্বংসী এক ইনিংস। করেছেন ১৬ বলে ৪১। এরপর দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসেন জিম্বাবুয়ের এই ক্রিকেটার।

সেখানে শান্তর প্রসঙ্গ আসলে বার্ল বলেন, ব্যতিক্রমী...ব্যতিক্রমী (শান্তর ইনিংস)। যেভাবে সে পাওয়ার প্লেতে শুরু করছিল এর চেয়ে ভালো কিছু হতে পারত না। সব কৃতিত্ব তার, ক্লাসি, স্টাইলিশ… আপনি এরকম সব একঘেয়ে শব্দ ব্যবহার করতে পারেন তার বেলায়। দুর্দান্ত ছিল।

এছাড়া নিজের ইনিংসের পরিকল্পনার কথা জানিয়ে বার্ল বলেন, শেষ পর্যন্ত থাকতে পারলে ভালো হতো। কিন্তু ড্রিংকস বিরতিতে আমরা আলাপ করছিলাম। যত পারি মারার চেষ্টা করব ভাবছিলাম। শেষ ওভার পর্যন্ত খেলাটা রাখতে চাইনি। শেষ ফল নিয়ে খুব খুশি।

চট্টগ্রামের স্পিনার নিহাদুজ্জামানের এক ওভারে তিন ছক্কা আর দুই চারে ২৬ রান নেন বার্ল। এটা রূপকথার মতো দাবি করে এই ব্যাটার বলছিলেন, রূপকথার মতো। অবশ্যই বাঁহাতি স্পিনারদের বিপক্ষে ইকোনমি রেট অনেক উঁচুতে। এটা বেশি ঝুঁকি নিয়ে বেশি প্রাপ্তির মতন ব্যাপার। তবে থিসারা পেরেরা, ইমাদ ওয়াসিমের মতো লোক পেছনে থাকা একটা লাইসেন্সের মতো (তেড়েফুঁড়ে খেলার) আমার কাছে।

এসএইচ/এমজে