বাংলাদেশ সফরে আসছেন না মারকুটে ব্যাটার অ্যালেক্স হেলসসহ একঝাঁক তারকা।

প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে তেমন পাত্তা না দেয়ার ঘটনা আগেও ঘটেছে অহরহ। বিশেষ করে ইংল্যান্ডের ক্রিকেটাররা বেশ কয়েকবার নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সফর থেকে সরে দাঁড়িয়েছিলেন। এবার অবশ্য তেমন অজুহাতের বালাই নেই। তবে ফ্র্যাঞ্চাইজি লিগ আর শিডিউল জটিলতায় বেশ কয়েকজন ইংলিশ তারকা ঢাকা থেকে মুখ সরিয়ে নিয়েছেন। 

আগামী মার্চে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে ইংল্যান্ডের। সূচি অনুযায়ী, ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে পা রাখার কথা জস বাটলারদের। দুটি প্রস্তুতি ম্যাচও খেলার কথা ছিল তাদের। তবে দুই বোর্ডের সমঝোতার মাধ্যমে বাতিল হয়েছে এ দুই প্রস্তুতি ম্যাচ।

এদিকে, ইংলিশ ক্রিকেটাররা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ব্যস্ত সময় পার করছেন। কিন্তু বাংলাদেশের মাটিতে আসন্ন সিরিজের জন্য অনিয়মিতদের নিয়েই দল গড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

সংবাদমাধ্যম টেলিগ্রাফের খবরে বলা হয়েছে, আসন্ন এ সফরে আন্তর্জাতিক অঙ্গনে অনিয়মিত খেলোয়াড়দের নিয়েই দল গঠন করতে হতে পারে ইংল্যান্ডকে। বাংলাদেশ সফরের জন্য চলতি সপ্তাহেই ইংল্যান্ডের দল ঘোষণা করার কথা রয়েছে। 

বাংলাদেশ সফরে পিএসএলের কারণে অ্যালেক্স হেলসকে পাচ্ছে না ইংল্যান্ড। পাকিস্তানি ফ্র্যাঞ্চাইজি লিগের একটি দলের সঙ্গে মোটা অঙ্কের চুক্তিতে আছেন ইংলিশ এ মারকুটে ব্যাটার। জাতীয় দলের বদলে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকেই বেছে নিতে যাচ্ছেন হেলস। একইভাবে বাংলাদেশে আসছেন না স্যাম বিলিংস, জেমস ভিন্স ও লিয়াম ডসন।

এদিকে, আগে থেকেই জানানো হয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য জো রুটকে পাওয়া যাবে না। একইসঙ্গে বেন ডাকেট ও হ্যারি ব্রুকসকে পাওয়া যাচ্ছে না। আজ শেষ হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষের সিরিজে খেলছেন তারা। তাদের অনুপস্থিতিতে দলের বাইরে থাকা উইল জ্যাকসের দলে সুযোগ মিলতে পারে। চোটের কারণে এ সফরের সময় বিশ্রামে থাকবেন জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোন। টেলিগ্রাফের মতে, কমপক্ষে ১৫ জন নিয়মিত ক্রিকেটারকে বাংলাদেশ সফরে পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

তবে বাংলাদেশ সফরে আসছেন অধিনায়ক জস বাটলার, মঈন আলী, আদিল রশিদ ও জেসন রয়দের মতো তারকা খেলোয়াড়রা। এ সফরে ফিরতে পারেন পেসার মার্ক উডও।

২০ ফেব্রুয়ারি ইংল্যান্ড দলের বাংলাদেশ সফর শুরুর কথা ছিল। তবে কিছুদিন আগে দেশটির ক্রিকেট বোর্ড থেকে জানানো হয়, দেশের মাটিতে ২৪ ফেব্রুয়ারি পা রাখবে ইংলিশরা। এরপর ১ মার্চ থেকে ওয়ানডে ও ৯ মার্চ শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।


এএইচএস/এফআই