নবম বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ পর্বের খেলা ইতোমধ্যে শেষ হয়েছে। তবে সবশেষ ঢাকা পর্বের পরবর্তী ম্যাচগুলোতে থাকছেন না পাকিস্তানি ক্রিকেটাররা। কারণ ১৩ ফেব্রুয়ারি থেকে পিএসএল মাঠে গড়াতে যাওয়ায় পিসিবির নির্দেশে ২ ফেব্রুয়ারির মধ্যে পাকিস্তানি ক্রিকেটারদের ঢাকা ছাড়ার নির্দেশ ছিল। 

তবে পাকিস্তানি সব তারকা ক্রিকেটাররা চলে যাওয়ার পর অবশ্য বসে থাকছে না বিপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো। নতুন বিদেশি তারকা দলে ভেড়াতে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। নতুন করে বিদেশি খেলোয়াড় দলে ভেড়ানোর তালিকায় আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল, সিলেট স্ট্রাইকার্স ও রংপুর রাইডার্সের নাম।  

যদিও এখন পর্যন্ত সাকিব আল হাসানের দল ফরচুন বরিশাল নতুন করে কোন বিদেশি ক্রিকেটারকে দলে যুক্ত করতে পারেনি বলে জানিয়েছে তারা। গুঞ্জন ছিল বরিশালে যোগ দিতে যাচ্ছেন কাইরন পোর্লাড এবং ডোয়াইন ব্রাভো। তবে দলটির মালিক মিজানুর রহমান ঢাকা পোস্টকে জানিয়েছেন, তাদের না পাওয়ার সম্ভাবনাই বেশি। এমনকি শঙ্কা জেগেছে নাভিন উল হক এবং রহমানউল্লাহ গুরবাজকে নিয়েও।

মিজান বলেন, 'ব্রাভো-পোর্লাড যে দলে খেলতেছে ওরা তো ফাইনালে উঠবে হয়তো। তখন তাদের এক ম্যাচের জন্য পাবো। কথা চলতেছে এটা সত্যি। তবে এখনও পর্যন্ত সম্ভাবনা নেই, খুবই কম। যত বড় খেলোয়াড়ই হোক একজনের উইকেট বুঝতেই এক দুই ম্যাচ লাগে।'

এছাড়া নাভিন গুরবাজকেও না পাওয়ার সম্ভাবনা বেশি মনে করেন বরিশালের মালিক মিজান, তিনি বলেন, 'এছাড়া গুরবাজ এবং নাভিন তো একই দলের (শারজাহ ওয়ারিওর্সে)। ওরাও দুবাই লিগে এরাও কোয়ালিফায়ার করছে। আমাদের কপাল খারাপ আসলে। সুতরাং ওদেরও হয়তো পাবো না। যদি এর মধ্যে তাদের দল হেরে যায়, তাহলে হয়তো ১১ বা ১২ তারিখ পাবো। তবে অন্য একজনকে আনার চেষ্টা চলছে, যেটা কালকে কনফার্ম হবে। খুব কঠিন অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি।'

এসএইচ/এএইচএস