আগামী ৯ ফেব্রুয়ারি থেকে ভারতের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া। সিরিজ শুরুর আগেই অজিদের একের পর এক ধাক্কা সামলাতে হচ্ছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলার সময় পাওয়া চোটে ভারত সফর থেকে আগেই ছিটকে গেছেন গতি তারকা মিচেল স্টার্ক। এবার সেই তালিকায় যোগ দিলেন দলের আরেক গুরুত্বপূর্ণ পেসার জস হ্যাজলউড।

হ্যাজলউড বাঁ পায়ে চোট পেয়েছিলেন জানুয়ারিতে অনুষ্ঠিত সিডনি টেস্টে। সেই চোট এখনো পুরোপুরি সারেনি। তবুও অস্ট্রেলিয় ক্রিকেট বোর্ড ভারতের সঙ্গে তার খেলা নিয়ে ছিল বেশ আশাবাদী। বেঙ্গালুরুতে চারদিনের প্রস্তুতি শিবিরে সতীর্থদের সঙ্গে নেমেছিলেন হ্যাজলউড। কিন্তু তিনি পুরোপুরি অনুশীলন করতে পারেননি। এ কারণে প্রথম টেস্টে তো অনিশ্চিতই, দ্বিতীয় টেস্টেও তার ফেরা নিয়ে শঙ্কা রয়েছে।

এ নিয়ে এই গতিমান পেসারের কণ্ঠে হতাশা ঝরেছে। তিনি বলেন, ‘প্রথম টেস্টে খেলার সম্ভাবনা প্রায়ই নেই। কয়েক দিন হাতে থাকলেও তার মধ্যে সুস্থ হতে পারব বলে মনে হচ্ছে না। দ্বিতীয় টেস্টে খেলার চেষ্টা করছি। আরও কিছু সময় পাব প্রস্তুতির জন্য। আশা করছি মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) থেকে বোলিং অনুশীলন শুরু করতে পারব।’

হ্যাজলউড আরও বলেন, ‘ব্যাট করতে তেমন সমস্যা না হলেও বল করার সময় পায়ে লাগছে। তাই অনুশীলনেও বেশি চাপ নিচ্ছি না। যতটা সম্ভব বিশ্রামে থাকার চেষ্টা করছি। দলীয় চিকিৎসকদের পরামর্শমতো চলছি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাওয়া চোটকে প্রথমে তেমন গুরুত্ব দিইনি। চোট নিয়েই বোলিং করে গেছি। তাতেই সমস্যা আরও বেড়েছে।’

এদিকে, হ্যাজলউডের অনুপস্থিতিতে প্যাট কামিন্সদের তেমন সমস্যা হওয়ার কথা নয়। কারণ গত দু’বছরে মাত্র চারটি টেস্ট খেলেছেন তিনি। চোটপ্রবণ হওয়ায় কোনো সিরিজেই একটির বেশি ম্যাচে খেলানো হয়নি তাকে। তার পরিবর্তে প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম একাদশে আসতে পারেন তরুণ বোলার স্কট বোল্যান্ড। আর এমনটা হলে বোল্যান্ড বিদেশের মাটিতে প্রথম টেস্ট খেলবেন।

এএইচএস