দলের কঠিন মুহূর্তেও ম্যাচ ঘুরিয়ে দেওয়ার প্রতিভা নিয়ে ভারতের জাতীয় দলে এসেছিলেন ঋষভ পান্ত। ২০১৬ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ২৪ বলে ৭৫ রান করেই প্রথম নজর কাড়েন তিনি। এরপর আইপিএল ও ঘরোয়া লিগে ধারাবাহিক পারফর্ম করে তিনি সামর্থ্যের জানান দেন। জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর পর তিনি হয়ে উঠেন দলের অবিচ্ছেদ্য খেলোয়াড়। ইতোমধ্যে বেশ কয়েকবার কঠিন পরিস্থিতিতে দলকে টেনে তোলার নজিরও দেখিয়েছেন এই ২৫ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটার। সেই ক্রিকেটারের ওপরই নাকি খেপেছেন দেশটির সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব!

গত ৩০ ডিসেম্বর মারাত্মক সড়ক দুর্ঘটনার শিকার হন পান্ত। রোড বিভাজকের সঙ্গে ধাক্কা লেগে আগুন ধরে যায় পুরো গাড়িতে। সেই যাত্রায় বেঁচে ফিরলেও, তার শরীরের অনেকাংশ পুড়ে যায়। সে কারণে ভারতের সদ্য সমাপ্ত সিরিজে তার খেলার কথা থাকলেও তিনি আগেই ছিটকে যান। 

এদিকে, আজ থেকে ভারতের নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরু হচ্ছে অ্যালান বোর্ডার-সুনীল গাভাস্কার সিরিজ। ৪ ম্যাচের টেস্ট সিরিজে দলে থাকতে পারতেন পান্তও। কিন্তু যে এখনো সুস্থ হওয়ার লড়াই চালিয়ে যাচ্ছেন, তার জন্য এটি চিন্তা করাও দুরূহ। তার এই অনুপস্থিতির জন্য দলের কম্বিনেশন ভেঙে গেছে বলে মনে করছেন দেশটির ক্রিকেট লিজেন্ডারি কপিল দেব। দলে তার না থাকা মেনে নিতে পারছেন না তিনি।

আরও পড়ুন : ‘ঋষভের হাসপাতালের সামনে ঘুরঘুর করছেন উর্বশী?’

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, ‘তাকে খুব ভালোবাসি। সে শিগগির সুস্থ হোক এমনটা চাই। তবে সুস্থ হলেই তাকে চড় মারব। তাকে বলব নিজের খেয়াল রাখতে। এরপর বলব দেখ, তোমার চোট দলের কম্বিনেশন নষ্ট করে দিয়েছে। তার প্রতি ভালোবাসা ও স্নেহের সঙ্গে ক্ষোভও আছে। আজকের সময়ের তরুণেরা কেন যে এমন ভুল করে। এ জন্য হলেও একটা চড় খাওয়া উচিত।’

বর্তমানে চোট পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে আছেন পান্ত। গাড়ি চালিয়ে ঘরে ফেরার পথে ঘুমিয়ে পড়লে উত্তরাখন্ডের রুরকি শহরের কাছে তার দুর্ঘটনা ঘটে। এতে হাঁটুর মূল তিনটি লিগামেন্টই ছিঁড়ে গেছে পান্তের। ১০ দিন আগে তার হাঁটুতে অস্ত্রোপচার করা হয়। চিকিৎসকদের মতে, হাসপাতাল ছাড়লেও সবমিলিয়ে তার খেলায় ফিরতে ৪-৬ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ঋষভ পান্ত এখন পর্যন্ত ৩৩টি টেস্ট, ৩০টি ওয়ানডে ও ৬৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে ৫টি এবং ওয়ানডেতে একটি সেঞ্চুরি রয়েছে তার। টেস্টে প্রায় ৪৪ এবং ওয়ানডের জার্সিতে ৩৪ দশমিক ৬০ গড়ে ধারাবাহিকভাবে খেলে যাচ্ছেন তিনি।

এএইচএস