বিসিসিআইয়ের সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলীর সময়ে জাতীয় দলের নেতৃত্ব হারিয়েছিলেন বিরাট কোহলি। দুই জনের অম্ল-মধুর সম্পর্ক নিয়েও কম জলঘোলা হয়নি মিডিয়াপাড়ায়। এবার কোহলির অধিনায়কত্ব হারানো নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন ভারতীয় ক্রিকেটের প্রধান নির্বাচক চেতন শর্মা।

জি নিউজের একটি অনুসন্ধানী প্রতিবেদনে চেতন শর্মাকে বলতে শোনা গেছে, বিরাট এবং সৌরভের মধ্যে ইগোর লড়াই ছিল। সেই কারণেই নেতৃত্ব হারিয়েছিলেন কোহলি। 

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেই টি-টোয়েন্টি ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন কোহলি। পরে একদিনের ক্রিকেটের নেতৃত্ব থেকে তাকে সরিয়ে দেওয়া হয়। এরপর ২০২২ সালে দক্ষিণ আফ্রিকায় গিয়ে লাল বলের ক্রিকেটে সিরিজ হারের পর নিজেই টেস্ট ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন।

কিন্তু বিসিসিআইয়ের প্রধান নির্বাচক চেতনকে গোপনে ধারণকৃত ওই ভিডিওতে বলতে শোনা গেছে, সৌরভ এবং বিরাটের মধ্যে একটা ইগোর লড়াই ছিল। সৌরভ একসময় ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। বিরাটও নেতা ছিলেন। কে বড় তা নিয়ে একটা অলিখিত লড়াই ছিল।

দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলতে যাওয়ার আগে এক সংবাদ সম্মেলনে কোহলি বলেছিলেন, টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব ছাড়ার সময় তাঁকে কেউ বাধা দেননি। যদিও তার কিছুদিন আগেই সৌরভ জানিয়েছিলেন, তিনি নিজে কোহলিকে অনুরোধ করেছিলেন নেতৃত্ব না ছাড়ার জন্য। সেই সময় থেকেই সৌরভ এবং কোহলির মধ্যেকার ইগোর লড়াই বা সম্পর্কের অবনতি নিয়ে জল্পনা বাড়তে থাকে। যদিও দু’জনের কেউই এই নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। 

এ প্রসঙ্গে জি নিউজের গোপন ক্যামেরায় ধারনকৃত ভিডিওতে চেতন শর্মাকে বলতে শোনা যায়, সৌরভ নেতৃত্ব না ছাড়ার কথা বিরাটকে বলেছিল।

কোহলিকে একদিনের নেতৃত্ব থেকে সরানোর সময় বোর্ড জানিয়েছিল, সাদা বলের ক্রিকেটে এক জনকেই নেতা হিসেবে রাখতে চায় তারা। কিন্তু এখন বলতে গেলে টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব দিচ্ছেন হার্দিক পান্ডিয়া। অন্যদিকে, ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে নেতা রোহিত। যদিও হার্দিক সেই সিরিজগুলোতেই নেতৃত্ব দিয়েছেন যেখানে রোহিত খেলেননি।

এই প্রসঙ্গে চেতনকে ওই ভিডিওতে বলতে শোনা গেছে, ‘বিরাটকে সরানোর সময় বলা হয়েছিল যে, সাদা বলের ক্রিকেটে এক জনই অধিনায়ক থাকবে। কিন্তু এখন হার্দিককে টি-টোয়েন্টি অধিনায়ক করে পরীক্ষানিরীক্ষা করছে বোর্ড।’

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক চেতন শর্মা। যদিও মাঝে ২০২২ সালের নভেম্বরে বোর্ড চেতনকে তাঁর পদ থেকে বরখাস্ত করে। কিন্তু চলতি বছর তাকে আবারো বোর্ডের প্রধান নির্বাচক পদে নির্বাচিত করে বিসিসিআই।

এফআই