আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আগামী ৩১ মার্চ বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স বনাম ধোনির চেন্নাই সুপার কিংসের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগটির এবারের আসর। 

এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে মাঠ মাতাবেন দুই বাংলাদেশি সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। তাদের দল কেকেআরের প্রথম ম্যাচ পহেলা এপ্রিল পাঞ্জাব কিংসের বিপক্ষে। 

সব ফ্র্যাঞ্চাইজির মতো কলকাতাও ঘরের মাঠে সাতটি এবং বাইরের মাঠে সাতটি ম্যাচ খেলবে। গ্রুপ ‘এ’-তে কেকেআরের সঙ্গে রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস এবং লখনৌ সুপার জায়ান্টস। ১ এপ্রিল মোহালিতে প্রথম ম্যাচের পর ৬ এপ্রিল ঘরের মাঠ ইডেনে কোহলির আরসিবির মুখোমুখি হবে কেকেআর। 

৯ এপ্রিল কলকাতার প্রতিপক্ষ গতবারের চ্যাম্পিয়ন গুজরাট। আর ১৪ এপ্রিল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ইডেনে মুখোমুখি কেকেআর। এক দিন পরেই ১৬ এপ্রিল কলকাতা অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে মুম্বাইয়ের। ২০ এপ্রিল দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে খেলা দিল্লির মাঠে। ২৩ এপ্রিল আবার ঘরের মাঠে খেলবে কলকাতা। এই ম্যাচে প্রতিপক্ষ চেন্নাই। 

২৬ এপ্রিল অ্যাওয়ে ম্যাচে বেঙ্গালুরুর বিপক্ষে খেলবে কলকাতা। ২৯ এপ্রিল ইডেনে প্রতিপক্ষ হার্দিকের গুজরাট। ৪ মে আবার অ্যাওয়ে ম্যাচে কেকেআরের প্রতিপক্ষ হায়দরাবাদ। এরপর দু’টি ম্যাচ ইডেনে খেলবে কলকাতা। ৮ মে পাঞ্জাব এবং ১১ মে রাজস্থানের বিপক্ষে মুখোমুখি হবে তারা। আর ১৪ মে চেন্নাইয়ের মাঠে প্রতিপক্ষ মহেন্দ্র সিংহ ধোনিরা। লিগ পর্বের শেষ ম্যাচ ঘরের মাঠে খেলবে কেকেআর। 

এবারের আইপিএলের নিয়ম অনুযায়ী প্রতিটি দল তার নিজের গ্রুপের বাকি চারটি দলের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। অন্য গ্রুপের পাঁচটি দলের বিপক্ষে খেলবে দু’টি করে ম্যাচ।

লিগ পর্বে কলকাতার চারটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। বাকি সব ম্যাচ শুরু রাত ৮টায়। 

এফআই