বৃষ্টির কারণে নির্ধারিত ওভার পূর্ণ হওয়ার আগেই প্রথম দিনের খেলা শেষ হয়ে যায়। তবে ৬৫ ওভারেই তিনশ রানের অঙ্ক পেরিয়ে যায় ইংল্যান্ড। দিনের নির্ধারিত ২৫ ওভার বাকি থাকলেও কিউইদের বিপক্ষে ব্যক্তিগত পারফরম্যান্সে ইংলিশরা কোন ত্রুটি রাখেনি। জো রুট ও হ্যারি ব্রুকের জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়তে যাচ্ছে তারা। তবে এর মাধ্যমে ব্যক্তিগত এক ইতিহাস গড়েছেন ব্রুক। টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে মাত্র ৯ ইনিংসেই ৮০০ রান করে ফেললেন ব্রুক, টেস্ট ক্রিকেটেও তার স্ট্রাইক রেট ৯৯.৩৮!

ক্যারিয়ারের মাত্র ষষ্ঠ টেস্ট খেলছেন ব্রুক। অথচ তার ব্যাটে কী ভয়ডরহীণ এক মানসিকতা ফুটিয়ে তুলেছেন। আগ্রাসী ব্যাটিংয়ের বিস্ময়কর প্রদর্শনীতে তিনি পৌঁছে গেছেন ডাবল সেঞ্চুরির পথে। দিনশেষে অপরাজিত ব্রুক তার ইনিংসটি সাজিয়েছেন ১৬৯ বলে ১৮৪ রানে। ২৪টি চারের বাউন্ডারির সঙ্গে তিনি মেরেছেন পাঁচটি ৬।

ব্রুকের অনন্য ইতিহাস গড়ার কারণে সেঞ্চুরি করেও আলোচনার বাইরে রুট। টেস্ট মেজাজে তিনি তার ২৯তম শতক তুলে নিয়েছেন। খেলেছেন ৭টি চারের মার। ব্রুকের আগ্রাসী ব্যাটিংয়ের পাশে তার দায়িত্ববান ব্যাটিংই ম্যাককালামের দলের কার্যকরী ছিল।

দিনের শুরুটা কিউইদের জন্য ছিল দুর্দান্ত, ২১ রানে ৩ উইকেট নিয়ে চাপ তৈরি করে বোলাররা

সিরিজের প্রথম ম্যাচ দুর্দান্তভাবে জিতে কিউইদের চেয়ে এগিয়ে ছিল ইংলিশরা। তাই এ ম্যাচটি কিউইদের জন্য সিরিজ বাঁচানোর সুযোগ। তবে ড্র হলে দুই ম্যাচের সিরিজটি ইংলিশরাই জিতে নিবে। দ্বিতীয় টেস্টে শুরুতে ব্যাট কররতে নামার পর ইংলিশদের সময়টা মোটেও ভালো যায়নি। ইনিংসের মাত্র চতুর্থ ওভারেই ৫ রানে ওপেনার জ্যাক ক্রাউলি আউট হয়ে যান। কিউই পেসার ম্যাট হেনরির বলে টম ব্লান্ডেলকে ক্যাচ দেন ক্রাউলি।

ম্যাচের ষষ্ঠ ও সপ্তম ওভারে আরো দুই ব্যাটারকে হারায় বেন স্টোকসের দল। তখন দলীয় সংগ্রহ মাত্র ২১ রান। ওলি পোপ ও বেন ডাকেটকে ফিরিয়েছেন ম্যাট হেনরি ও টিম সাউদি। দুজনেই মাইকেল ব্রেসওয়েলকে ক্যাচ দিয়েছেন। ঠিক সেই মুহূর্তে দলের জন্য দৃঢ় কোনো ব্যাটারের প্রয়োজন ছিল। উইকেটে থিতু হয়ে যে ধীরে ধীরে রানের খাতা সচল করবেন। তখন ক্রিজে আসেন অভিজ্ঞ ইংলিশ ব্যাটার জো রুট। তার সঙ্গে যোগ দেন হিট করতে অভ্যস্ত নতুন ব্যাটার ব্রুক।

ব্রুক আর রুটের যুগলবন্দিতে শুরুর ধাক্কা সামলে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম দিনটি ইংল্যান্ডের। বৃষ্টিতে শুক্রবার আগেভাগেই খেলা বন্ধ হওয়ার সময় ইংলিশদের রান ৩ উইকেটে ৩১৫। যথারীতি রানের গতিতে ছাপ আছে ‘বাজবল’ ঘরানার। রুট-ব্রুকের অবিচ্ছিন্ন জুটি ৩৫০ বলে ২৯৪ রানের। দিনের শুরুতে দাপট দেখানো কিউই বোলারদের বল এরপর হেসেখেলেই পার করেছেন দুই ব্যাটার।

চতুর্থ উইকেট জুটিতে ২৯৪ রানের রেকর্ড গড়েছেন রুট-ব্রুক

সেঞ্চুরি থেকে দেড়শতে যেতে ব্রুকের লাগে স্রেফ ৩৮ বল। নিল ওয়াগনারের শর্ট বলের চেনা কৌশল আগের টেস্টের মতো এ দিনও গুঁড়িয়ে দেন ব্রুক। এই বাঁ-হাতি পেসারের বলেই তিনি ৬টি চার ও ১টি ছক্কা মারেন। ফলে প্রথম ১২ ওভারে ওয়াগনার দেন ৮১ রান! পরে একটু রাশ টেনে ধরতে পারেন তিনি। 

রোমাঞ্চকর সব শট খেলে দেড়শর পরও এগিয়ে যেতে থাকেন ব্রুক। রুট আগলে রাখেন আরেক প্রান্ত। বেসিন রিজার্ভে চতুর্থ উইকেটে ইংলিশদের সেরা জুটির রেকর্ড হয়ে যায়। একইসঙ্গে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের চতুর্থ উইকেট জুটির রেকর্ডও ধরা দেয়। পেছনে পড়ে যায় ১৯৭৫ সালে গড়া মাইক ডেনিস ও কিথ ফ্লেচারের ২৬৬ রানের জুটি। প্রথম দিন শেষে স্বস্তিতে থাকা ইংলিশদের এখন শুধুই রানের পাহাড় আরো বড় করার পালা!

এএইচএস