নিউজিল্যান্ডকে ২৬৭ রানের বড় ব্যবধানে হারিয়ে টেস্ট সিরিজে এগিয়ে যায় ইংল্যান্ড। পরের টেস্টের গতিপথও একইদিকে মোড় নিচ্ছিল। জো রুট ও হ্যারি ব্রুকের জোড়া দেড়শ রানে ভর করে ৪৩৫ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। সে রানের তাড়ায় কিউইরা প্রথম ইনিংসে মাত্র ২০৯ রানেই গুটিয়ে যায়। এতে ফলো অনে পড়ে কেইন উইলিয়ামসনের দল। ফলে প্রথম টেস্টের পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে বলে মনে হয়েছিল। সেই হারের শঙ্কা কিছুটা দূর হয়েছে উইলিয়ামসনের সেঞ্চুরিতে। আর তাতে ভর করেই ইংলিশদের ২৫৮ রানের লক্ষ্য দিয়েছে কিউইরা।

এর আগে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে দ্বিতীয় টেস্টে প্রথম তিন দিন বেশ দাপটের সঙ্গে খেলে ইংল্যান্ড। ব্যাটিং, বোলিং—সব দিক থেকেই দুর্দান্ত পারফরম্যান্স করছিল ইংলিশরা। তবে চতুর্থ দিনে এসে কিছুটা থেমে যায় ইংলিশদের দাপট। উইলিয়ামসন টেস্ট ক্যারিয়ারের ২৬তম সেঞ্চুরি তুলে নিয়েছেন। এর মাধ্যমে সাদা পোশাকে স্বদেশি রস টেইলরের সর্বোচ্চ রানের সংগ্রহও পেরিয়ে গেছেন সাবেক কিউই অধিনায়ক। 

রেকর্ড গড়া ইনিংসটিকে সেঞ্চুরিতে রূপ দিয়ে তিনি দ্বিতীয় ইনিংসে দলকে এনে দিয়েছেন ভালো সংগ্রহ। ব্যাটিংয়ে তাকে দারুণ সঙ্গ দিয়েছেন টম ব্লান্ডেলও। উইলিয়ামসনের ১৩২ আর ব্লান্ডেলের ৯০ রানের ইনিংস দুটিতে ভর করে কিউইদের মোটামুটি লড়াইয়ের পুঁজি এনে দেয়।

জবাবে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে ১ উইকেটে ইংলিশদের সংগ্রহ ৪৮ রান। দেখেশুনে খেলতে থাকা জ্যাক ক্রাউলিকে ব্যক্তিগত ২৪ রানে বোল্ড করেন কিউই অধিনায়ক টিম সাউদি। তখন ক্রিজে অপরাজিত থাকা বেন ডাকেটকে সঙ্গ দিতে নামেন ওলি রবিনসন। জিততে হলে পঞ্চম দিনে ৯ উইকেটে বেন স্টোকসের দলকে আরও ২১০ রান করতে হবে। 

এর আগে ফলো অনে পড়ে প্রথম ইনিংস শেষে আবারও ব্যাট করে নামে নিউজিল্যান্ড। ৩ উইকেটে ২০২ রানে আজ চতুর্থ দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। দিনের খেলা শুরুর অল্প সময়ের মধ্যেই উইকেট হারায় কিউইরা। দ্বিতীয় ইনিংসের ২২৬ রানের ফলোঅন থেকে ৪ রান দূরে থাকতে ৪র্থ উইকেট হারায় স্বাগতিকেরা। হেনরি নিকোলসকে ফিরিয়ে ৪র্থ উইকেটে উইলিয়ামসন ও নিকোলসের ৫৫ রানের জুটি ভেঙে দেন ওলি রবিনসন। এরপর উইকেটে এসে মারমুখী ব্যাটিং করেন ড্যারিল মিচেল। টেস্ট ক্যারিয়ারের সপ্তম ফিফটি তুলে নেন কিউই এই মিডল অর্ডার ব্যাটার। ৫৪ বলে ৫৪ রান করে মিচেল আউট হন স্টুয়ার্ট ব্রডের বলে। পঞ্চম উইকেট জুটিতে মিচেল ও উইলিয়ামসন যোগ করেছিলেন ৭৫ রান। মিচেল ফিরলে ব্ল্যাকক্যাপসদের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ২৯৭ রান। 

মিচেলের পর উইকেটে আসেন টম ব্লান্ডেল। ব্লান্ডেলের সঙ্গে আরও একটি বড় জুটি গড়তে অবদান রাখেন উইলিয়ামসন। ষষ্ঠ উইকেটে উইলিয়ামসন-ব্লান্ডেল করেছেন ২৭১ বলে ১৫৮ রানের জুটি। এই জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের ২৬তম সেঞ্চুরি তুলে নিয়েছেন উইলিয়ামসন। ২৮২ বলে ১৩২ রান করেন নিউজিল্যান্ডের সাবেক টেস্ট অধিনায়ক। উইলিয়ামসনকে ফিরিয়ে এই জুটি ভাঙেন হ্যারি ব্রুক। উইলিয়ামসন আউট হওয়ার পর দ্রুতই গুটিয়ে যায় স্বাগতিকদের ইনিংস। ৪৮৩ রানে অলআউট হয়ে যায় ব্ল্যাকক্যাপসরা। 

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সর্বোচ্চ ৫ উইকেট নিয়েছেন জ্যাক লিচ। টেস্টে পঞ্চমবারের মতো এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন লিচ। 

এএইচএস