ছবি: সংগৃহীত

ঘরের মাঠে দীর্ঘ সাত বছর পর ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজে বাংলাদেশের প্রাপ্তি বলতে কেবল শেষ ওয়ানডে ম্যাচের পারফরম্যান্স। এক জয়ের বিপরীতে দুই হার, ইংলিশদের বিপক্ষে টাইগারদের এমন সমীকরণকে দাপুটে পারফরম্যান্স বলছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক আকরাম খান।

মিরপুরে প্রথম ওয়ানডেতে হার দিয়ে সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। শুরুতে ব্যাটিং করতে নেমে অলআউট হওয়ার আগে ২০৯ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। যেখানে নাজমুল হোসেন শান্তর ৫৮ রান ছাড়া বলার মতো পারফর্ম করতে পারেনি আর কোনো ব্যাটার। জবাবে ৩ উইকেটের সহজ জয় পেয়েছিল সফরকারীরা। 

প্রথম ম্যাচে তবুও কিছুটা লড়াই করেছিল তামিম ইকবালের দল। দ্বিতীয় ওয়ানডেতে সেটাও করতে পারেনি তারা। ফলাফল ১৩২ রানের বড় হার। এই জয়ে এক ম্যাচ হাতে রেখে সিরজও নিশ্চিত করেছিল ইংলিশরা। তাই শেষ ম্যাচ ছিল বাংলাদেশের জন্য মান বাঁচানোর লড়াই।

মিরপুর থেকে চট্টগ্রাম, ভেন্যু বদলের সঙ্গে বদলেছে টাইগারদের পারফরম্যান্সও। শেষ ওয়ানোডেতে ৫০ রানের জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে বাংলাদেশ। তবে এই জয়টাকে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের না বলে, ইংলিশদের বিপক্ষে সাকিবের বললেও বোধ হয় ভুল হবে না। ব্যাট হাতে ৭৫ রানের পর বল হাতে ৪ উইকেট, তার এমন অলরাউন্ড পারফরম্যান্সেই অন্তত মান রক্ষা হয়েছে টাইগারদের।

ওয়ানডে সিরিজ শেষে ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন সাবেক ক্রিকেটার ও বিসিবি পরিচালক আকরাম। তার মতে সিরিজ হারলেও মাঠের ক্রিকেটে ডমিনেট করেছে তামিমের দল।

তিনি বলেন, 'প্রথম ম্যাচটা হারলেও, আমরা কিন্তু (সিরিজে) দাপট দেখিয়েছি। আমরা প্রায়ই জয়ের কাছাকাছি ছিলাম, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ফল আমাদের পক্ষে আসেনি। অবশ্য দ্বিতীয় ম্যাচে আমরা লড়াই করতে পারিনি। কারণ আমার মতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্তটি ভুল ছিল।’

শেষ ওয়ানডেতে সাকিবকে দেখা গেছে চেনা ছন্দে। তবে শুধু এক সাকিবের ওপর ভরসা করলে ধারবাহিক হতে পারবে না দল। তাই শান্ত কিংবা আফিফের মতো দলের তরুণ সদস্যদেরও পারফর্ম করাটা গুরুত্বপূর্ণ বলে মনে করেন আকরাম।

তিনি বলেন, ‘আল্লাহর রহমতে আমরা ওয়ানডেতে যেমন দল, শেষ ওয়ানডেতে ঠিক সেভাবেই জিতেছি। সাকিব কেমন করল সেটাতো দেখলেনই। এছাড়া আরও কয়েকজন খেলোয়াড় পারফর্ম করলে ম্যাচে জয় পাওয়াটা সহজ হয়ে যায়। সেজন্য সাকিব, তামিম, মুশফিক বা শান্ত; এদের পারফর্ম করাটা গুরুত্বপূর্ণ। সিরিজ হারলেও আমাদের ওয়ানডে দলটা খুবই ভালো। আমরা এটাতে ভালো করছি। সিরিজে দুটো ম্যাচ আমরা খুবই ভালো খেলেছি।’

কয়েক মাস পরই মাঠে গড়াবে ওয়ানডে বিশ্বকাপ। এই মেগা আসর বসবে প্রতিবেশী দেশ ভারতের মাটিতে। তাই এই টুর্নামেন্টে বড় সুযোগ আছে বাংলাদেশের। সদ্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজকে তাই এই আসরের প্রস্তুতি হিসেবেই দেখছেন আকরাম। এই প্রস্তুতি পরীক্ষায় দুই ওপেনার লিটন-তামিম ছাড়া দলের বাকিরা পাশ মার্ক তুলেছেন, এমনটাই ধারণা এই বিসিবি পরিচালকের। 

তিনি বলেন, 'প্রস্তুতি হিসেবে যদি বলেন ভালোই হয়েছে। গেল ৮/৯ বছর কিন্তু আমরা ওয়ানডেতে ভালো করছি। তবে এই সিরিজে লিটন-তামিম রান করতে পারেনি। তামিম মনে হয় একটু চাপে ছিল। লিটন থেকে সবসময় ভালো কিছুরই প্রত্যাশা করি। বিশ্বকাপেও আমাদের কন্ডিশনের মতোই উইকেট পাব, তাই সেখানেও আমরা ভালো করার ব্যাপারে আশাবাদী। তবে সেখানে বোলিং-ব্যাটিংয়ের সঙ্গে ফিল্ডিংটাও ভালো হতে হবে।’ 

এইচজেএস