বাংলাদেশ ক্রিকেটের এক উজ্জল নক্ষত্রের নাম সাকিব আল হাসান। তিনি দলে আসার আগে বাংলাদেশ ক্রিকেটের অস্তিত্ব থাকলেও বিশ্বমঞ্চে সেই নাম আরও ছড়িয়ে দেওয়ার কাজটা মূলত সাকিবের হাত ধরেই হয়েছে। গত ১৬ বছর ধরে জাতীয় দলে ধারাবাহিকভাবে পারফর্ম করে চলেছেন তিনি। চলমান ইংল্যান্ড সিরিজেও তিনি নামের প্রতি সুবিচার করে চলেছেন। তবে ওয়ানডে সিরিজ হেরে যাওয়ায় এখন টাইগারদের লক্ষ্য টি-টোয়েন্টি সিরিজ। আর তার আগে অনুশীলনে সাকিব যেন কোচের ভূমিকায় অবতীর্ণ হলেন!

টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে চট্টগ্রামের সাগরিকায় জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুশীলন করছে বাংলাদেশ দল। সেখানে লিটন দাসকে ব্যাটিং পরামর্শ দিতে দেখা যায় সাকিবকে। এরপর নিজে দাঁড়িয়ে থেকে সেটার পর্যবেক্ষণ করেছেন টাইগারদের এই টি-টোয়েন্টি অধিনায়ক। এছাড়া ৭ বছর পর দলে ফেরা রনি তালুকদারকেও সাকিব ব্যাটিংয়ের দীক্ষা দিয়েছেন। পরে ইনফর্ম ক্রিকেটার নাজমুল হোসেন শান্তর সঙ্গেও সাকিবকে ব্যাটিং নিয়ে কথা বলতে দেখা যায়।

আরও পড়ুন : ‘ওয়ানডে বোলিংয়ের শীর্ষ পাঁচে উঠে এলেন সাকিব’

পরবর্তীতে অভিষেকের অপেক্ষায় প্রহর গুণতে থাকা তৌহিদ হৃদয়ের সঙ্গেও কথা বলেছেন সাকিব। ব্যাটিংয়ের পর করেছেন ফিল্ডিং অনুশীলন। এরপরই ছুটে গেছেন মুস্তাফিজুর রহমানের কাছে। হাত ঘুরিয়ে কাটার মাস্টারকেও টিপস দেন তিনি। আফিফ হোসেনের সঙ্গেও করেছেন বোলিং নিয়ে কাজ। এরপর সাকিব কোচদের সঙ্গে আলাদা করে সাকিব কথা বলেন।

সবসময়ই সাকিব অন্যদের চেয়ে আলাদা। মাঠের সব আলোই যেন থাকে তার দিকে। ফ্লাডলাইটের আলোর সঙ্গে ক্যামেরাও যেন পর্যায়ক্রমে এই টি-টোয়েন্টি অধিনায়কের ওপর নিবদ্ধ হয়ে যায়। তবে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের চনমনে ভাব সাকিব ধরে রাখতে চান ম্যাচ শেষেও। আপাতত দলের সবাইকে এক সুতোয় গাঁথার চেষ্টা চালাচ্ছেন তিনি। কোথাও কোনো কমতি যেন না থাকে সেদিকেই এখন তার পূর্ণ মনোযোগ।

এসএইচ/এএইচএস