ইতোমধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেছে অস্ট্রেলিয়া। তাদের প্রতিপক্ষ কারা সেটি এখনও নিশ্চিত হয়নি। তবে ফাইনালে ওঠার সেই লড়াইয়ে আছে ভারত, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। তবে যথাক্রমে দুইয়ে ও তিনে থাকা ভারত-শ্রীলঙ্কার যে কোনো এক দলই ফাইনালে ওঠার সম্ভাবনা বেশি। আফ্রিকানদের চেয়ে পয়েন্ট ব্যবধানে এগিয়ে আছে তারা। এদিকে কিউইদের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। বিপরীতে অস্ট্রেলিয়ার রানের চাপায় ভারত তাদের পজিশন হারানোর শঙ্কায় রয়েছে।

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার ম্যাচ চলছে। মনে হয়েছিল উইলিয়ামসনদের মাটিতে তাদের বিরুদ্ধে খুব বেশি লড়তে পারবেন না করুণারত্নেরা। কিন্তু সিরিজের শুরু থেকেই তারা বেশ দাপট দেখাচ্ছেন। দ্বিতীয় দিন শেষে তারা কিউইদের চেয়ে এগিয়ে আছে  ১৯৩ রানে। ইতোমধ্যে শ্রীলঙ্কা ১৬২ রানে টিম সাউদিদের ৫ উইকেট তুলে নিয়েছে।

এর আগে শুরুতে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিস ৮৭ রান ও করুণারত্নের করেন ৫০ রান। এছাড়া অ্যাঞ্জেলো ম্যাথিউসের ৪৭, ধনাঞ্জয়া ডি সিলভার ৪৬ এবং দিনেশ চান্দিমালের ৩৯ রানের সুবাদে লড়াকু স্কোর দাঁড় করায় লঙ্কানরা। তবে তাদের রান আরও বেশি হতে পারত। তার আগেই কিউই অধিনায়ক সাউদির ৫ উইকেট এবং ম্যাটি হেনরির ৪ উইকেট শিকারে গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস। অলআউট হওয়ার আগে তাদের সংগ্রহ ৩৫৫ রান।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিল কিউইরা। তবে ৬৭ রানে ওপেনিং জুটি ভাঙলে পরপর তিনটি উইকেট হারিয়ে তারা চাপে পড়ে যায়। এরপর সেখান থেকে টেনে তোলার চেষ্টা চালান টম ল্যাথাম ও ড্যারিল মিচেল। ল্যাথামকে ৬৭ রানে ফেরান আসিথা ফার্নান্দো। দিন শেষে ৫ উইকেট হারিয়ে স্বাগতিক কিউইদের সংগ্রহ ১৬২ রান। ৪০ রানে অপরাজিত আছেন মিচেল। লঙ্কানদের হয়ে লাহিরু কুমারা ও ফার্নান্দো ২টি করে উইকেট নিয়েছেন। একটি শিকার করেন কাসুন রাজিথা।

এদিকে, আহমেদাবাদে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ৪৮০ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। অবশ্য জিততে হবে এমন সমীকরণে এই টেস্টে নামে রোহিত শর্মার দল। কিন্তু ইতোমধ্যে ২ দিন শেষ হয়েছে। ৩৬ রানে কোনো উইকেট না হারিয়েই মাঠ ছেড়েছে তারা। তবে এখনও তারা পিছিয়ে আছে ৪৪৪ রানে।

ভারত এই ম্যাচ জিতলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যাবে। কিন্তু যদি রোহিতরা হেরে যান, তাহলে শ্রীলঙ্কাকেও হারতে হবে। নইলে রোহিতদের ফাইনাল খেলার আশা গুড়েবালিতে পরিণত হবে। শ্রীলঙ্কা যদি নিউজিল্যান্ডকে ২-০ ব্যবধানে হারায় এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত হেরে গেলে ফাইনালে উঠে যাবে লঙ্কানরা।

এএইচএস