এখনও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের এক ম্যাচ বাকি। এর ভেতরই আসন্ন আয়ারল্যান্ড সিরিজের জন্য দল ঘোষণা করা হয়েছে। যেখানে ইংলিশদের বিপক্ষে ওয়ানডে দলে থাকা মাহমুদউল্লাহ রিয়াদকে বাদ দিয়েছে বিসিবি। তার জায়গায় প্রথমবারের মতো ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন জাকির হাসান। অবশ্য রিয়াদের দলে না থাকাকে ‘বাদ পড়া’ বলতে নারাজ বিসিবি নির্বাচক হাবিবুল বাশার সুমন।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক বাশারের মতে, রিয়াদকে বাদ দেওয়া হয়নি। আপাতত আয়ারল্যান্ড সিরিজের জন্য তাকে বিশ্রাম দেওয়া হয়েছে এমনটি দাবি বাশারের। এ নিয়ে ঢাকা পোস্টকে বাশার বলেন, ‘মাহমুদউল্লাহকে আসলে আমরা বিশ্রাম দিয়েছি। আগে থেকেই আমাদের চিন্তা ছিল নতুন কাউকে দেখা। এই সিরিজ দিয়ে আমরা সেই সুযোগ করে দিতে চেয়েছি। আমাদের টিম ম্যানেজমেন্টেরও সেরকমই পরিকল্পনা।’

যদিও রিয়াদের বিশ্রামের বিষয়টি আগেই আভাস দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। গণমাধ্যমে বোর্ড প্রধান জানিয়ে দিয়েছিলেন, ‘আয়ারল্যান্ড ও তার পরবর্তী সিরিজের দলে কিছু রদবদল আসবে। তবে কাউকে বাদ দেওয়া হবে না। ‘বাদ’ শব্দটা ব্যবহার করে যেন ভুল ব্যাখ্যা না দেওয়া হয়।’

আরও পড়ুন : ‘আয়ারল্যান্ড সিরিজে নেই মাহমুদউল্লাহ’

সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলে ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট হাতে খুব একটা ভালো করতে পারেননি মিডল অর্ডার এই ব্যাটার। আসন্ন আয়ারল্যান্ড সিরিজে তাকে না রাখায় সামাজিক মাধ্যমে বেশ আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে। মাহমুদউল্লাহর অনুপস্থিতিতে অবশ্য কপাল খুলেছে জাকির হাসানের। মাস কয়েক আগেই টেস্ট অভিষেক হওয়া এই ক্রিকেটার প্রথমবারের মতো রঙিন পোশাকে খেলার ডাক পেলেন।

এছাড়া ইংল্যান্ড সিরিজের দল থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলামও। ইংলিশদের বিপক্ষে দীর্ঘদিন পর ওয়ানডে দলে ফিরলেও এবার জায়গা ধরে রাখতে পারলেন না এই স্পিনার। নতুন করে দলে ফিরেছেন ইয়াসির আলি রাব্বি। তিনি ইংলিশদের বিপক্ষের সিরিজে স্কোয়াডে ছিলেন না।

আগামী ১৮, ২০ ও ২৩ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে আইরিশদের তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম দুই ওয়ানডে শুরু হবে দুপুর দুইটায় এবং শেষ ওয়ানডে হবে আড়াইটায়। এরপর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে ২৭, ২৯ ও ৩১ মার্চ। ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম, যা শুরু হবে দুপুর দুইটায়। মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্ট ম্যাচটি ৪ এপ্রিল থেকে শুরু হবে।

এএইচএস