ছবি: সংগৃহীত

২০১৯ সালের নভেম্বরে কলকাতার ইডেন গার্ডেনসে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে টেস্ট ক্যারিয়ারের ২৭তম শতক হাঁকিয়েছিলেন বিরাট কোহলি। প্রায় সাড়ে তিন বছর পর গত রবিবার টেস্টে ফের তিন অঙের ঘরে পৌঁছেছেন এই ভারতীয় ব্যাটার। অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার-গাভাস্কার সিরিজের চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে লাল বলে নিজের ২৮তম সেঞ্চুরি পূরণ করেন তিনি।

সবমিলিয়ে এটি কোহলির ৭৫তম শতক। টেস্টে ২৮টির পাশাপাশি ওয়ানডেতে কোহলির শতকের সংখ্যা ৪৬টি। এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ভারতের এই সাবেক অধিনায়কের রয়েছে একটি সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সংখ্যায় কোহলির চেয়ে এগিয়ে আছেন কেবল শচীন টেন্ডুলকার।

তিন ফরমেটে শচীনের রয়েছে ১০০টি শতক। ভারতের সাবেক স্পিনার হরভজন সিং মনে করে সেঞ্চুরির সংখ্যায় শচীনকেও ছাড়িয়ে যাবেন কোহলি। এমনকি আরও ৫০টি সেঞ্চুরি করতে পারেন কোহলি। 

হরভজন বলেন, ‘৭৫টা সেঞ্চুরি করেই ফেলেছে। আমার মনে হয় আগামী দিনে আরো ৫০টা সেঞ্চুরি হাঁকানোর ক্ষমতা আছে বিরাটের। কারণ সব ফরম্যাটে দাপটের সঙ্গে খেলে সে। অনেকের মনে হতেই পারে আমি বেশি বাড়াবাড়ি করছি। কিন্তু আমার মনে হয়, একমাত্র বিরাটের পক্ষেই শচীনের রেকর্ড ভাঙা সম্ভব। এখনো ২৪ বছরের তরুণের মতো ফিটনেস ধরে রেখেছে সে। ব্যাটিংয়ে কোনো সমস্যা হলে সেটা শুধরে নিয়েই মাঠে নামছে।’

এইচজেএস