ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে লিড নিয়েছিল ভারত। এক ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত করতে তারা বিশাখাপত্তমে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে। অন্যদিকে সিরিজে ফেরার লক্ষ্যে টস হেরে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। শুরুতে ব্যাট করতে নেমে অজি পেসার মিচের স্টার্কের গতিতে রোহিত শর্মারা দিশেহারা হয়ে পড়েছেন। মাত্র ৫৪ রান তুলতেই নিয়মিত বিরতিতে ৫ উইকেট হারিয়েছে স্বাগতিকরা।

এর আগে টস জিতে অজি অধিনায়ক স্টিভ স্মিথ ভারতকে ব্যাটিংয়ে পাঠান। এই ম্যাচে স্বাগতিক একাদশে দুটি পরিবর্তন আনা হয়েছে। ঈশান কিশানের পরিবর্তে রোহিত এবং শার্দুল ঠাকুরের পরিবর্তে নেওয়া হয়েছে অক্ষর প্যাটেলকে।

ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট খোয়ান তরুণ ওপেনার শুভমান গিল। মাত্র ৩ রানেই তাকে স্মিথের তালুবন্দী করান স্টার্ক। এরপর সূর্যকুমারকে সঙ্গে নিয়ে অধিনায়ক রোহিত জুটি গড়ার চেষ্টা চালান। তবে দলীয় ৩২ রান তুলতেই দুজনকেই পরপর দু’বলে ফেরান স্টার্ক। তার গতিতে খাবি খাওয়ার মতো অবস্থা ভারতীয় ব্যাটারদের। এক্ষেত্রে দেখেশুনে আগাতে থাকেন বিরাট কোহলি।

অন্যপ্রান্তে পরপর ক্রিজে আসেন লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়া। তারাও পরপর দু’বলেই ফিরেছেন। ওপেনিং কিংবা ‍ওয়ানডাউনে খেলতে অভ্যস্ত রাহুল মিডল অর্ডারে নেমে ব্যর্থ। তবে আগের ম্যাচে দলকে বিপর্যয় থেকে টেনে তোলেন সাম্প্রতিক সময়ে আলোচিত এই ব্যাটার। টেস্ট সিরিজে রান না পাওয়ায় তাকে একাদশ থেকে বাদ দেওয়া হয়। তবে ওয়ানডে ম্যাচে ফিরেই তিনি দলের জন্য সিরিজে লিড নেওয়া জয় এনে দিয়েছেন। 

স্টার্কের বলে এলবিডব্লিউ হওয়ার আগে তিনি করেছেন ৯ রান। আগের ম্যাচে তার অপরাজিত রান ছিল ৭৫। রাহুলের বিদায়ের পর এক রান যোগ হতেই ফিরেন পান্ডিয়াও। এবার তাকে ফিরিয়েছেন ওয়ানডে ফরম্যাটের দলে যোগ দেওয়া সিন অ্যাবট। পান্ডিয়ার ব্যাটের কোণায় লেগে যাওয়া বলটি দুর্দান্ত লাফে তালুবন্দী করেছেন স্মিথ। এখন পর্যন্ত স্টার্ক ৪টি এবং অ্যাবট ও নাথান ইলিস একটি উইকেট নিয়েছেন।

প্রথম ম্যাচে জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন রবীন্দ্র জাদেজা। রাহুলের সঙ্গে জুটি বেধে জয়ের বন্দরে নেওয়া জাদেজা করেছিলেন ৪৫ রান। তাকে সঙ্গে নিয়েই বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টায় ছিলেন কোহলি। ৩১ রানে (৩৪ বল) ব্যাট করা অবস্থায় তাকে এলবিলব্লিউ’র ফাঁদে ফেলেন ইলিস। শেষ খবর পাওয়া পর্যন্ত স্বাগতিকদের দলীয় সংগ্রহ ১৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ৭১ রান।

এএইচএস