ছবি: সংগৃহীত

আইসিসি ইভেন্টে বরাবরই ব্যাটিং সহায়ক উইকেট দেখা যায়। আসন্ন ভারত বিশ্বকাপেও এমনটাই হওয়ার কথা। আর এই আসরের জন্য প্রস্তুত হতে এখন থেকেই ব্যাটিং সহায়ক উইকেটে খেলার অনুশীলন করা জরুরী। এমন পরিকল্পনা থেকেই হয়তোবা আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটিং সহায়ক উইকেট রাখার চেষ্টা করছে বিসিবি। দলের স্পিন কোচ রঙ্গনা হেরাথের কথায় এমনটারই ইঙ্গিত মিলেছে।

ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে স্পিন বান্ধব উইকেটে খেলা হলেও আয়ারল্যান্ডের বিপক্ষে নিখাদ ব্যাটিং উইকেটে খেলা হয়েছে। প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ৩৩৮ রান সংগ্রহ করেছিল। ম্যাচ শেষে দুই দলের ক্রিকেটারও বলেছেন এটা ব্যাটিং স্বর্গ ছিল।

তবে পরের দুই ওয়ানডেতে কেমন উইকেটে খেলা হবে তা স্পষ্ট করেননি হেরাথ। তার মতে, দল হিসেবে সাফল্য পেতে হলে ব্যাটার-বোলার সবাইকেই প্রস্তুত করতে হবে। তাই বোলারদের কথাও বিবেচনায় রেখেই উইকেট বানানো উচিত।

এ প্রসঙ্গে টাইগার স্পিন কোচ বলেন, 'আমরা জানি না কি ধরনের উইকেট পাবো, বিশেষ করে সামনে যেহেতু বিশ্বকাপ আসছে...। আমাদের যেকোনো উইকেটে খেলার জন্য তৈরি থাকতে হবে। এখানে উইকেট থেকে স্পিনাররা খুব বেশি সাহায্য পায়নি। কিন্তু আমরা এই উইকেটেও ভালো বোলিং করেছি।'

সোমবার আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচের জন্য ব্যাটার ও বোলারদের তৈরি থাকার পরামর্শ দিয়েছেন হেরাথ। তিনি বলেন, 'আমরা জানি না কি ধরনের উইকেট পাবো। যেকোনো উইকেটের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। এটা বোলার ও ব্যাটার সবার ক্ষেত্রেই প্রযোজ্য।'

এইচজেএস