ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই নিজের ব্যাটিং প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন শুভমান গিল। বিশেষ করে সাদা পোশকের ক্রিকেটে ইতোমধ্যে দলের নিয়মিত সদস্য হয়ে উঠেছেন এই ওপেনার। কিন্তু রঙিন পোশাকে এখনও নিয়মিত সুযোগ পান না এই ওপেনার। শিখর ধাওয়ান বলেছেন, তিনি নির্বাচক হলে তার জায়গায় গিলকে খেলার সুযোগ দিতেন।

তিন ফরম্যাটের ক্রিকেটেই সমান তালে দাপট দেখাচ্ছেন এমন ক্রিকেটার খুব একটা দেখা যায় না। তবে গিল তাদেরই একজন। লাল এবং সাদা বলে তার দক্ষতা মুগ্ধ করেছে অনেককেই। এই ওপেনারের ব্যাটিং পরিসংখ্যানও তার পক্ষেই কথা বলছে।

টেস্টে তার ব্যাটিং গড় প্রায় ৩৫। সাদা থেকে রঙিন পোশাকে আরও বেশি রঙ ছড়িয়েছেন এই তরুণ ওপেনার। ওয়ানডেতে তিনি ব্যাটিং করেছেন প্রায় ৬৬ গড়ে। আর টি-টোয়েন্টিতে প্রায় ৪১ গড়ের সঙ্গে ১৬৬ স্ট্রাইকরেটে ব্যাটিং করেছেন তিনি।

ধাওয়ান বলেন, 'শুভমান গিল ভালো পারফরম্যান্স করছে, তাই ওয়ানডেতে তাকে নির্বাচন করা হয়েছে। আমি নিজে যদি নির্বাচক হতাম, তাহলে অবশ্যই গিলকে আমার জায়গায় দলে নিতাম। আমি শিখরের আগে গিলকে বেছে নিতাম কারণ সে ভালো পারফর্ম করছে। সে খুবই ভালো খেলছে।'

'বাংলাদেশের বিপক্ষে যখন ইশান কিশান ডাবল সেঞ্চুরি করেছিল, তখনই মনে হয়েছে আমি ভারতীয় দল থেকে বাদ পড়তে পারি। ২০২২ সাল আমার বেশ ভালো গিয়েছে। ওয়ানডেতে আমি ধারাবাহিক ছিলাম। তবে তরুণ একজন ক্রিকেটার আমার চাইতেও দুই ফরম্যাটে বেশি ভালো করছে। আমার যখন খারাপ ফর্ম আসে তখনই ১-২টি সিরিজে গিলকে সুযোগ দেয় ওরা। আর তার পারফরম্যান্স তাদের প্রত্যাশার চাইতেও বেশি ছিল।'-তিনি আরও যোগ করেন।

এইচজেএস