বেশকিছু নতুন নিয়ম নিয়ে শুক্রবার (৩১ মার্চ) শুরু হয়েছে আইপিএলের ১৬তম আসর। তার মধ্যে একটি হচ্ছে- টসের সময় দুটি আলাদা আলাদা একাদশের তালিকা নিয়ে নামতে পারবেন অধিনায়করা। টসের পর তিনি নিজের পছন্দের প্রথম একাদশ জানাতে পারবেন। অর্থাৎ, প্রথমে বোলিং বা ব্যাটিংয়ের ওপর নির্ভর করে প্রথম একাদশে বদলের সুযোগ থাকছে। এর ফলে বেছে নেওয়া হবে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’। যার মাধ্যমে প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা একজন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেওয়া যাবে।উদ্বোধনী ম্যাচে নতুন নিয়মটি প্রথম অনুসরণ করে ইমপ্যাক্ট প্লেয়ার নামিয়েছিল চেন্নাই।

গুজরাট টাইটান্সের বিপক্ষের ম্যাচটিতে প্রথম একাদশে ছিলেন আম্বাতি রাইডু। এই ব্যাটারকে পরে বদল করে মহেন্দ্র সিং ধোনির দল বোলার তুষার দেশপান্ডেকে নামায়। ফলে তুষার দেশপান্ডে আইপিএলের প্রথম কোনো ‘ইমপ্যাক্ট প্লেয়ার’। তবে প্রথম একাদশে থাকা রাইডু এবং পরে নামা তুষারের কারোরই শুরুটা ভালো হয়নি।

এদিন প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেছিলেন রাইডু। তিনি অনেক বছর ধরেই চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন। এবার আসরের প্রথম ম্যাচে তিনি ১২ বলে ১২ রান করে আউট হয়ে যান। ইনিংস বিরতির পরে ধোনিরা যখন ফিল্ডিং করতে নামছেন তখন আর রাইডুকে দেখা গেল না। তার বদলে নামলেন দেশপান্ডে। একজন ব্যাটারের বদলে বোলার নামিয়ে বোলিং আক্রমণ শক্তিশালী করে চেন্নাই। তবে দিনশেষে সেটি কাজে আসেনি। কারণ গত আসরের আইপিএল চ্যাম্পিয়ন হার্দিক পান্ডিয়ার গুজরাট লায়ন্স হারিয়ে দিয়েছে চেন্নাইকে। 

প্রথমে ব্যাট করতে নামা ধোনির চেন্নাই ১৭৯ রানের লক্ষ্যে দাঁড় করায় গুজরাটের সামনে। চেন্নাইয়ের হয়ে এদিন ঝড় তোলেন রুতুরাজ গায়কোয়াড়। ৫০ বলে ৯২ রান এসেছে তার ব্যাট থেকে। তবে লড়াকু এই পুঁজিও ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের সামনে যথেষ্ট ছিল না। ওপেনার শুভমান গিলের ঝড়ো ব্যাটিংয়ে ম্যাচটি জিতে নেয় গুজরাট। ৩৬ বলে ৬৩ রান করেন গিল। পরবর্তীতে ম্যাচ জমে উঠলেও ৪ বল বাকি থাকতেই হার্দিকের দল পাঁচ উইকেটের জয় পায়।

টুর্নামেন্টের প্রথম ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে দেশপান্ডের শুরুটা হয় ছয় দিয়ে। তাকে প্রথম বলেই ছক্কা মারেন ঋদ্ধিমান সাহা। সেখানেই শেষ নয়, ৩.২ ওভারে তিনি দিয়েছেন ৫১ রান। চেন্নাইয়ের সবচেয়ে খরুচে এই বোলার পেয়েছেন এক উইকেট। 

দ্বিতীয় ইনিংসে গুজরাটও নিজেদের ইমপ্যাক্ট প্লেয়ার নামায়। প্রথম ইনিংসে ফিল্ডিং করার সময় হাঁটুতে চোট পেয়েছিলেন কেন উইলিয়ামসন। ফলে দ্বিতীয় ইনিংসে তিনি ব্যাট করতে নামতে পারেননি। তার বদলে সাই সুদর্শনকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নামায় হার্দিক পান্ডিয়ার দল। গুজরাটের জয়ের ম্যাচে সুদর্শন করেন ১৭ বলে করেন ২২ রান।

এএইচএস