ডাগআউটে সব বড় বড় নাম। ভারতীয় ক্রিকেটের মহারাজা সৌরভ গাঙ্গুলী থেকে শুরু করে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং কিংবা হাল আমলে ক্রিকেটকে গুডবাই বলা আরেক বিশ্বজয়ী শেন ওয়াটসন। কে নেই! তবুও কিছুতে কিছু হচ্ছে না যেন। চলতি আইপিএলে একের পর এক ম্যাচ হারছে দিল্লি ক্যাপিটালস। সময়টা কাটছে দুঃস্বপ্নের মতো। 

এদিকে, দিল্লি ক্যাপিটালসে শুরু থেকেই আছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেললেও, একটি ম্যাচেও একাদশে জায়গা পাননি কাটার মাস্টার। অথচ অনেকটা তড়িঘড়ি করেই বাংলাদেশ থেকে বিশেষ চার্টার্ড বিমানে বাঁহাতি এই পেসারকে উড়িয়ে নেওয়া হয়েছিল।

চলতি আইপিএলে খেলা হচ্ছে না টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের। কলকাতা নাইট রাইডার্সে নাম লেখালেও ‘ফ্যামিলি ইর্মাজেন্সি’র কারণে সরে দাঁড়িয়েছেন তিনি। অন্যদিকে, লিটন দাস এখনো দলের সঙ্গে যোগ দিতে পারেননি। তাকেও খুব বেশি ম্যাচে পাচ্ছে না কলকাতা। আগামী মে মাসের শুরুর দিকে ইংল্যান্ডে যাবে জাতীয় দল। সেখানে শুরু থেকে থাকার কথা লিটনের। তবে মাঝে প্রায় ২৫ দিনের সময় পাচ্ছেন উইকেটরক্ষক ব্যাটার। সেখানে খেলার সুযোগটা কাজে লাগাতে চাচ্ছেন।

আরও পড়ুন: কলকাতায় যাওয়ার আগে লিটনের মাইলফলক

এবারের আইপিএলটা টাইগার সমর্থকদের জন্য হতাশার। চলতি আসরে এখনো খেলা হয়ে ওঠেনি কোনো টাইগার ক্রিকেটারের। অনেকের মনেই প্রশ্ন জাগছে, মুস্তাফিজ যদি খেলার সুযোগ না পান, পারিশ্রমিক পাবেন?

আইপিএলের প্লেয়ার্স কন্ট্রাক্ট অনুযায়ী, কোনো ক্রিকেটারকে চুক্তিবদ্ধ করলে, সেই ক্রিকেটার যদি পুরো মৌসুমে একটি ম্যাচও না খেলে এবং দলের সঙ্গে থাকে সেক্ষেত্রে চুক্তির পূর্ণ অর্থই পাবেন। মুস্তাফিজ যদি পুরো আসরে কোনো ম্যাচ নাও খেলেন, তিনি পুরো ২ কোটি রুপিই পাবেন।

আরও পড়ুন: দিল্লির বোলারদের কচুকাটা করে রাজস্থানের জয়

তবে টুর্নামেন্ট থেকে নিজ থেকে সরে দাঁড়ানোর ফলে কলকাতা নাইট রাইডার্স থেকে টাকা পাবেন না সাকিব। কলকাতার সঙ্গে দীর্ঘদিনের সুসম্পর্ক থাকার কারণে, দুই পক্ষের আলোচনাতে এই সিদ্ধান্ত আসে। সাকিব নিজে নাম প্রত্যাহার করায় সাকিবকে আর টাকা দিতে হবে না দলটির। বদলি অন্য খেলোয়াড়কে কেনার পেছনে সে অর্থ ব্যয় করবে কলকাতা।

এছাড়া নিয়ম অনুযায়ী যে কয় ম্যাচে দলের সঙ্গে থাকবেন তত ম্যাচের জন্য অর্থ পাবেন লিটন।

এফআই