কদিন আগে ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে বাদ পড়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। পরবর্তীতে বিসিবি থেকে জানানো হয়েছিল নতুন খেলোয়াড়দের বাজিয়ে দেখতেই অভিজ্ঞ এই ক্রিকেটারকে রাখা হয়েছে ‘বিশ্রামে’। এবার আইরিশদের বিপক্ষে ফিরতি সিরিজেও নেই অভিজ্ঞ এই ক্রিকেটার। আরও বাদ পড়েছেন আফিফ হোসেন ধ্রুব। 

রোববার (৯ এপ্রিল) আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন বাঁহাতি পেসার মৃত্যুঞ্জয় চৌধুরি। তাছাড়া চোটের কারণে চার সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে যাওয়ায় দলে রাখা হয়নি তাসকিন আহমেদকে। 

দুঃসময়ে দলের ‘ত্রাতা’ হিসেবে আলাদা সুখ্যাতি রয়েছে মাহমুদউল্লাহর। খাদের কিনারা থেকে দলকে টেনে তোলার বহু নজির রয়েছে তার। শেষ দিকে একা লড়াই করে দলকে বহু ম্যাচ জিতিয়েছেন। তবে সাম্প্রতিক সময়ে রানখরায় ছিলেন। টেস্ট থেকে অবসর নিয়েছেন আগেই। টি-টোয়েন্টিতেও তিনি থেকেও নেই। ওয়ানডেতে সর্বশেষ খেলেছেন ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে। তবে তিন ম্যাচই খেলে রান করেছেন মোটে ৭১। তার এই পারফরম্যান্সের সমালোচনা হচ্ছিল। 

এমতাবস্থায় টানা দুটি সিরিজের স্কোয়াডে নাম না থাকায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তবে কি বাতিলের খাতায় নাম ওঠে গেছে মাহমুদউল্লাহর? বিসিবির পক্ষ থেকে বিশ্রাম বলা হলেও মাহমুদউল্লাহর ওয়ানডে ক্যারিয়ারের পাশে ‘শেষ’ শব্দটাই সম্ভবত বসে গেছে। চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসছে ওয়ানডে বিশ্বকাপের আসর। সেখানে কি দেখা যাবে মাহমুদউল্লাহকে? হয়তো না।

কদিন আগে গণমাধ্যমে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আভাস দিয়েছিলেন এশিয়া কাপের দলই হবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের দল। সেই মোতাবেক কাজ শুরু করেছেন বিসিবির নির্বাচকরা। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন, ‘আমরা একটা পুল করেছি। সেখানে কিছু খেলোয়াড়কে আমরা সুযোগ দিয়েছি। আশা করি এশিয়া কাপের আগেই বিশ্বকাপের দলটা করে ফেলব। এর আগে আমরা খেলোয়াড়দের সব ধরনের পারফরম্যান্স বিবেচনা করব। কাউকে চোখের আড়াল করা হবে না।'

এফআই/এফআই