কিছুদিন আগেই টেস্ট ক্রিকেটে বিরল এক মাইলফলক স্পর্শ করেছিলেন গ্যারি ব্যালান্স। দুটি দেশের হয়ে তিনি সাদা পোশাকে সেঞ্চুরির রেকর্ড গড়েন। জন্মসূত্রে জিম্বাবুয়ের নাগরিক হলেও ব্যালান্সের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় ইংল্যান্ডে। তাদের হয়ে প্রায় ৪ বছর টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে মাঠে নামেন তিনি। সেখানে বর্ণবাদের অভিযোগে ছিটকে পড়েন জাতীয় ও কাউন্টি দল থেকে। এরপর মাতৃভূমি জিম্বাবুয়ের হয়ে খেলতে ব্যালান্স গত ডিসেম্বরে চুক্তি করেছিলেন। তবে সেখানেও থিতু হলেন না, বিদায় বলে দিয়েছেন সব ধরনের ক্রিকেটকে।

ক্রিকেট ক্যারিয়ারের জন্য দেশ পাল্টালেও মানসিকভাবে তৃপ্ত ছিলেন না ব্যালান্স। তাই হুট করেই এই বাঁ-হাতি ব্যাটার সব ধরনের ক্রিকেটকে বিদায় বলে দিলেন। তিনি বলছেন, ‘অনেক ভাবার পর আমি এই মুহূর্ত থেকেই সব ধরনের পেশাদার ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছি। ভেবেছিলাম জিম্বাবুয়েতে আসার পর নতুন করে ক্রিকেটের আনন্দ খুঁজে পাব। জিম্বাবুয়ে ক্রিকেটের প্রতি আজীবন কৃতজ্ঞ থাকব আমাকে আবার আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ দেওয়ার জন্য ও তাদের দলে স্বাগত জানানোর জন্য।’

খেলার তাড়না হারিয়ে ফেলার কথা উল্লেখ করে এই ব্যাটার বলেন, ‘আমি এমন একটা পর্যায়ে পৌঁছে গেছি, যেখানে পেশাদার ক্রিকেটের কঠোরতায় নিজেকে নিবেদিত করার তাড়না হারিয়ে ফেলেছি এবং খেলা চালিয়ে গেলে জিম্বাবুয়ে ক্রিকেট এবং ক্রিকেট খেলার প্রতিও অন্যায় করা হবে। সামনের পথচলায় শুভ কামনা জানাই তাদেরকে।’

ব্যালান্স ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ২৩ টেস্ট খেলে ৪টি সেঞ্চুরি করেন। তাদের হয়ে মাঠে নামেন ১৬টি ওয়ানডে ম্যাচেও। এরপর জাতীয় দলে আর সুযোগ না মিললেও নিয়মিত কাউন্টি ক্রিকেটে খেলে যাচ্ছিলেন। সেখানে তার ব্যাটিং পরিসংখ্যানও বেশ দুর্দান্ত। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪২ সেঞ্চুরিতে রান করেছেন তিনি ১২ হাজারের বেশি।

সব মিলিয়ে ২৩ টেস্টে ৫ সেঞ্চুরি ও ৭ ফিফটিতে ৪০.৩২ গড়ে ১ হাজার ৬৫৩ রান নিয়ে শেষ হচ্ছে তার ক্যারিয়ার। ওয়ানডেতে ২১ ম্যাচে ৪ ফিফটিতে ২৫.২২ গড়ে তিনি ৪৫৪ রান করেছেন। 

মূলত তার দারুণ শুরুর ক্যারিয়ারে প্রথম বাধ সাধে বর্ণবাদের বিতর্ক। কাউন্টি দল ইয়র্কশায়ারের আজিম রফিককে ঘিরে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন ও ব্যালান্সসহ ৬ জনের বিরুদ্ধে সেই অভিযোগ ওঠে। মানসিকভাবে বিপর্যস্ত হয়ে দীর্ঘ সময়ের জন্য তিনি মাঠের বাইরে থাকেন। ২০২২ সালে ইয়র্কশায়ারও তার চুক্তি বাতিল করে। এরপর নতুন শুরুর আশায় পাড়ি জমান জিম্বাবুয়েতে। তাদের সঙ্গে গত ডিসেম্বরে দুই বছরের চুক্তি করেন। নতুন দলের হয়ে তার অভিষেকটাও ভালোই হয়েছিল। ৫টি ওয়ানডে খেলে তিনি দুটি ফিফটি করেন। 

এরপর ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে নেমেই দুর্দান্ত সেঞ্চুরি করে নাম লেখান ইতিহাসে। দুটি ভিন্ন দেশের হয়ে সেঞ্চুরির কীর্তি টেস্ট ইতিহাসে আগে করতে পেরেছিলেন কেবল কেপলার ওয়েসেলস। ওই সময় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও অভিষেক হয় তার। 

এএইচএস