ছবি: সংগৃহীত

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পের মতো বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির সম্পর্ক শেষ হইয়াও যেন হইলো না শেষ। কাতালান ক্লাবটির সঙ্গে তিলে তিলে গড়া সম্পর্ক ছিন্ন করে আর্জেন্টাইন মহাতারকা পাড়ি জমিয়েছেন প্যারিসের ক্লাব পিএসজিতে। তাও বছর দুই হতে চললো। তবে এখনো মহানায়কের ফেরার আশায় পথ চেয়ে বসে আছে বার্সা সমর্থকরা। তাদের আশার বেলুনে নতুন করে হাওয়া লেগেছে পিএসজির সঙ্গে মেসির চুক্তি এখনো নবায়ন না হওয়ায়।

বার্সা ছাড়ার পর বিগত দিনগুলোতে পুরনো ঢেরায় প্রত্যাবর্তন নিয়ে কম গুঞ্জন শোনা যায়নি। মেসি নিজেও মনের কোনে লুকায়িত ইচ্ছার কথা চেপে রাখতে পারেননি। বার্সা প্রসঙ্গ আসলেই বলতেন, আবারও ফিরতে চান পুরনো ঠিকানায়। হোক সেটি খেলোয়াড় কিংবা অন্য কোনো ভূমিকায়। কয়েকদিন আগেই,স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মার্কা’ বলেছে, মেসিকে ফিরিয়ে আনার প্রক্রিয়া নাকি শুরু করে দিয়েছে বার্সা!

ওদিকে মেসিকে ক্যাম্প ন্যুতে ফেরাতে যে আর্থিক সক্ষমতা দরকার কাতালান ক্লাবটির তা নেই। এর আগে সংবাদ মাধ্যম দাবি করেছিল, মেসিকে দুই বছরের চুক্তির প্রস্তাব দেবে বার্সা। বছরে সব মিলিয়ে ২৫ মিলিয়ন ইউরো বেতনের প্রস্তাব দেওয়া হবে। 

কিন্তু মেসি পিএসজিতে মৌসুমে প্রায় ১০০ মিলিয়ন ইউরো বেতন পান। ২৫ মিলিয়ন ইউরো বেতনে তাকে পাওয়া কঠিন হবে। কম বেতনে মেসিকে বার্সেলোনায় ফেরাতে হলেও বার্সার সব মিলিয়ে অন্তত ১৫০-২০০ মিলিয়ন ইউরোর বাজেট নিয়ে মাঠে নামতে হবে। লা লিগা সভাপতি হাভিয়ের তেবাজও তেমনটাই বলেছেন। 

বার্সা সেজন্য ফান্ড তৈরির চেষ্টা করছে। সংবাদ মাধ্যম এএস দাবি করেছে, মেসিকে ঘরে ফেরাতে কাতালান ক্লাবটি মেসি জাদুঘর গড়ার কথা ভাবছে। ক্যাম্প ন্যুর ঠিক বিপরীতে অবস্থিত বার্সার একাডেমি লা মাসিয়া। সেখানেই কিংবদন্তি বার্সা ফুটবলারের নামে জাদুঘর তৈরি করতে চায় ক্লাবটি।

এইচজেএস